Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে নিষিদ্ধ করছে ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ৭:৩০ পিএম

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করছে যুক্তরাজ্য। ব্রিটিশ মিডিয়া আজ শুক্রবার এ খবর জানিয়েছে। 

দ্য টাইমস জানিয়েছে, ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল ওয়াশিংটনে এই পদক্ষেপের ঘোষণা দেবেন এবং আগামী সপ্তাহে এটি পার্লামেন্টে উপস্থাপন করবেন।

দ্য গার্ডিয়ান পত্রিকা বলেছে, সন্ত্রাসবাদ আইনের অধীনে হামাসকে নিষিদ্ধ করা হবে। কেউ হামাসের প্রতি সমর্থন প্রকাশ করলে, পতাকা উড়ালে বা হামাসের জন্য সভা আয়োজন করলে আইন ভঙ্গ করা হবে।

এ পদক্ষেপের মধ্য দিয়ে যুক্তরাজ্য ইসরায়েল, যুক্তরাষ্ট্র, এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাতারে চলে আসবে। ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং ইইউ গাজা-ভিত্তিক হামাসকে সন্ত্রাসী সংগঠনের তকমা দিয়েছে। যুক্তরাজ্য এখন পর্যন্ত কেবল হামাসের সামরিক শাখা ‘ইজ আল-দিন আল-কাসাম ব্রিগেড’ নিষিদ্ধ করেছে।

এদিকে হামাসকে নিষিদ্ধ করার যুক্তরাজ্যের সিদ্ধান্তের খবরকে স্বাগত জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এক টুইটার পোস্টে তিনি বলেন, ‘সহজ কথায় বলতে গেলে, হামাস একটি সন্ত্রাসী সংগঠন।’

এনডিটিভি জানায়, গাজায় হামাসের এক কর্মকর্তা বলেছেন, যুক্তরাজ্য থেকে আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা না আসা পর্যন্ত হামাস এ ব্যাপারে কোনও প্রতিক্রিয়া জানাবে না।

উল্লেখ্য, ১৯৮৭ সালে হামাস প্রতিষ্ঠিত হয়। এটি মুসলিম ব্রাদারহুডের একটি শাখা। ইসরায়েলের অস্তিত্ব এবং শান্তি আলোচনার ঘোর বিরোধিতা করে আসছে এই দলটি। বরং এর পরিবর্তে দলটি ফিলিস্তিনি ভূখন্ডে ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ লড়াইয়ের জন্য সোচ্চার। সূত্র : দ্য টাইমস, দ্য গার্ডিয়ান



 

Show all comments
  • jack ali ১৯ নভেম্বর, ২০২১, ৮:৫৮ পিএম says : 0
    Britain and other country they are barbarian.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন