Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারতে প্রথম সমকামী বিচারপতি হতে পারেন সৌরভ কিরপাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ১০:০২ পিএম

ভারতের দিল্লি হাইকোর্টে প্রথম সমকামী বিচারপতি হতে পারেন সৌরভ কিরপাল। সুপ্রিম কোর্টের একটি প্যানেল তাঁর নাম প্রস্তাব করেছেন। ভারতের বিচার বিভাগের এই প্রস্তাবকে এলজিবিটিকিউয়ের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে বড় পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে মনে করছেন কেউ কেউ।-বিবিসি

বিবিসির খবরে বলা হয়েছে, ভারতের উচ্চ আদালতের যে কমিটি বিচারপতি হিসেবে সৌরভ কিরপালের নাম প্রকাশ করেছে, তার নেতৃত্বে রয়েছেন প্রধান বিচারপতি এন ভি রামানা। তাঁর নেতৃত্বেই দিল্লি হাইকোর্টের বিচারপতি হিসেবে সৌরভ কিরপালের নাম প্রস্তাব করা হয়েছে। তিনি পেশায় আইনজীবী। তবে এই নাম প্রস্তাব করলেই যে সৌরভ কিরপাল বিচারপতি হয়ে যাবেন, এমনটা নয়। নিয়ম অনুসারে, ভারতে বিচারপতি নিয়োগের ক্ষেত্রে প্রথমে সুপ্রিম কোর্টের প্যানেল নাম প্রস্তাব করবে। তারপর তা অনুমোদন দেবে কেন্দ্রীয় সরকার। ধারণা করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার এই প্রস্তাবিত নাম অনুমোদন দেবে।

সৌরভ কিরপাল এবারও বিচারপতি হতে পারবেন কি না, তা নিয়ে এখনো খানিকটা সন্দেহ রয়ে গেছে। এর আগেও বিচারপতি হিসেবে নিয়োগ দিতে চেয়েছিল সুপ্রিম কোর্টের ওই প্যানেল। কিন্তু তিনবার সেই সিদ্ধান্ত আটকে দেওয়া হয়। সৌরভেরও ধারণা, তিনি সমকামী বলে তাঁকে বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়নি। সমকামীদের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে ভারতের সুপ্রিম কোর্ট সবচেয়ে বড় পদক্ষেপ নিয়েছিলেন ২০১৮ সালে। ওই বছর আদালত এক আদেশে উল্লেখ করেছিলেন, সমকামিতা অপরাধ নয়। এ নিয়ে আদালতে আবেদন করা হয়েছিল। আর আবেদনকারীদের অন্যতম ছিলেন সৌরভ কিরপাল।

ভারতে সমকামীদের সার্বিক পরিস্থিতি দিন দিন উন্নত হচ্ছে। তবে এই গতি বেশ মন্থর। কারণ, ভারতে বিভিন্ন অঞ্চলে সমকামীরা এখনো বৈষম্যের শিকার এবং কোথাও কোথাও হয়রানিরও শিকার হন তাঁরা। কারণ, সমকামীরা বিভিন্ন স্থানে কাজ ও স্বাস্থ্যসেবা পেতে বৈষম্যের শিকার হচ্ছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ