Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

রোহিঙ্গাদের ফেরাতে কেনিয়ার সমর্থন চায় বাংলাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদে ফেরাতে কেনিয়ার সমর্থন চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান প্রশাসনিক সচিব আবাবু নামওয়ামদার সঙ্গে এক বৈঠকে তিনি এ অনুরোধ করেন। গতকাল শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী প্রস্তাব দেন উভয় দেশ সমুদ্র অর্থনীতির ক্ষেত্রে সহযোগিতা প্রতিষ্ঠা করতে পারে। উভয় পক্ষ পর্যটন, তথ্যপ্রযুক্তি ও কৃষি খাতে সহযোগিতা প্রতিষ্ঠার পাশাপাশি বিদ্যমান ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে সম্মত হয়েছে।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে স্বদেশে নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে রোহিঙ্গা ইস্যুতে কেনিয়ার সমর্থন কামনা করেন। প্রধান প্রশাসনিক সচিব রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে কেনিয়ার সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন পরবর্তী আইএমও ও মানবাধিকার কাউন্সিল নির্বাচনে বাংলাদেশের পক্ষে কেনিয়ার সমর্থন চান। প্রধান প্রশাসনিক সচিব কেনিয়ায় দ্বিপাক্ষিক সফরের জন্য পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানান। আগামী বছরে বাংলাদেশ ও কেনিয়ার মধ্যে ক‚টনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনে প্রস্তাব দেন তিনি।
ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২১তম সম্মেলনে যোগ দিতে কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান প্রশাসনিক সচিব আবাবু নামওয়ামদা ঢাকায় এসেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ