Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পর্যটনে বিরূপ প্রভাব

কক্সবাজারে অবৈধ অস্ত্রের ব্যবহার

শামসুল হক শারেক, কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

কক্সবাজারে চলছে পর্যটন মৌসুম। প্রতিদিন হাজারো পর্যটক দিয়ে ভরপুর থাকে কক্সবাজারের হোটেল-মোটেলসহ বিনোদন কেন্দ্র গুলো। পাশাপাশি বেড়ে চলেছে সন্ত্রাসীদের অবৈধ অস্ত্রের ঝংকার। এতে করে মারাত্মক বিরূপ প্রভাব পড়ছে পর্যটন এলাকায়। স্বরাষ্ট্রমন্ত্রীর কড়া ভৎসনার পরেও এ পর্যন্ত গ্রেফতার হয়নি কোনো সন্ত্রাসী, উদ্ধার হয়নি কোন অবৈধ অস্ত্র। জানা গেছে, গত তিন মাসে কক্সবাজারের বিভিন্ন এলাকায় সন্ত্রাসীরা গুলি করে হত্যা করেছে পাঁচজনকে। এসব ঘটনায় অন্তত ২০টি অস্ত্র ব্যবহার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এসব অস্ত্রের একটিও উদ্ধার করতে পারেনি আইন-শৃঙ্খলা বাহিনী। এই সময়ের মধ্যে দুই ধাপে জেলায় ৩০টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ঠুংকু বিষয়েও শুনাগেছে দুর্বৃত্তদের অস্ত্রের ঝংকার।
গত ২৭ অক্টোবর সাবেক ছাত্রলীগ নেতা ও বর্তমান যুবলীগ নেতা মুনাফ সিকদার সৈকতের সুগন্ধা পয়েন্টে কয়েকজন মুখোশপরা অস্ত্রধারী তাকে গুলি করলে তিনি মারাত্মকভাবে আহত হন। মুনাফ সিকদার এখনো চিকিৎসাধীন রয়েছেন। স্থানীয় প্রত্যক্ষদর্শীদের মতে সরকারি দলের গ্রুপিং ও অভ্যন্তরীণ কোন্দলের কারণে এই গোলাগুলির ঘটনা ঘটেছে। এই ঘটনায় কক্সবাজার পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান সহ ১৩ জনকে আসামী করে মামলা হয়েছে।
গত ১৭ আগস্ট চকরিয়া উপজেলার ভেওলা ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীর উপর ৩০-৩২ জন সশস্ত্র ব্যক্তি উপর হামলা চালায়। এ ঘটনায় চকরিয়া থানায় গত ১৯ আগস্ট মামলা করা হয়। মামলায় ২০ জনের নামসহ আরো ১০-১২ জনকে অজ্ঞাতপরিচয়ে আসামি করা হয়। মামলার এজাহারে উল্লেখ করা হয়, আসামিদের মধ্যে তিনজন লম্বা বন্দুক ও আটজন বন্দুক দিয়ে গুলি ছুড়েছে। মামলার বাদী মামুনুর রশীদের মতে তার ভাইয়ের হত্যাকান্ডে ১১টি বন্দুক ব্যবহৃত হলেও গত তিন মাসে একটি বন্দুকও উদ্ধার করতে পারেনি পুলিশ। গত ২০ সেপ্টেম্বর মহেশখালীর কুতুবজোম ইউপি নির্বাচনে নয়াপাড়া দাখিল মাদরাসা কেন্দ্রে আবুল কালাম খুন হন। ২২ সেপ্টেম্বর মহেশখালী থানায় মামলা করা হয়। এতে উল্লেখ করা হয়, তিনটি লম্বা ও কাটা বন্দুক ব্যবহার করা হয়
একই দিন কক্সবাজারের কুতুবদিয়া দ্বীপের বড়ঘোপ ইউপির পিলটকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সন্ত্রাসীদের গুলিতে একজন পোলিং এজেন্ট নিহত হন। পরের দিন কুতুবদিয়া মামলা হয়। মামলার বিবরণে বলা হয়েছে, সেদিন কিছু উচ্ছৃঙ্খল লোকজন কেন্দ্রে হামলা চালিয়েছিল। এ সময় পুলিশ ফাঁকা গুলি ছুড়ে। পরে কেন্দেরর ভেতরে মো. হারিম নিহত হন। এ ঘটনায় এখন পযন্তকাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। গত ৫ নভেম্বর কক্সবাজার সদরের ঝিলংজা ইউপি সদস্য প্রার্থী কুদরত উল্লাহ সিকদার ও তাঁর বড় ভাই জহিরুল ইসলাম সিকদার দুর্বৃত্তদের হামলায় গুলিবিদ্ধ হন। ঘটনার দুই দিন পর জহির মারা যান। এ ঘটনায় কুদরত আরেক প্রার্থী ও স্থানীয় বিএনপি নেতা লিয়াকত আলীকে প্রধান আসামি করে কক্সবাজার সদর মডেল থানায় ১৯ জনের নামে মামলা করেন। গত বৃহস্পতিবার কক্সবাজার সদরের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে দুই সদস্য সমর্থিত প্রার্থীর লোকজনের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। এতে আকতারুজ্জামান পুতু নিহত হন। এ ঘটনায় থানায় কোনো মামলা হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক পর্যটন এলাকার কয়েকজন হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ী জানান,গত কয়েকক মাস ধরে যে হারে সন্ত্রাসীদের দাপট ও অবৈধ অস্ত্রের ঝনঝনানি শোনা যাচ্ছে,তা উদ্বেগজনক। এতে করে পর্যটকরা শঙ্কিত হয়ে পড়েছেন। এসব সন্ত্রাসীদের আইনের আওতায় না আনলে পর্যটনের উপর এটি মারাত্মক বিরূপ প্রভাব ফেলবে।
কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, নির্বাচনের সময় কোনো লাইসেন্সধারী অস্ত্র অবৈধভাবে ব্যবহার ও প্রদর্শন করা যাবে না বলে সরকারি নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। তিনি বলেন, অবৈধ অস্ত্র উদ্ধার আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর রুটিন কাজ। নির্বাচন চলাকালে অবৈধ অস্ত্রের বিষয়টি জেলা পুলিশ সুপারকে জানিয়েছিলেন তিনি। জানা গেছে, ইতোমধ্যে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সহিংসতায় ব্যবহৃত আগ্নেয়াাস্ত্র উদ্ধারে বিশেষ অভিযান চালানোর নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কিভাবে এত হতাহতের ঘটনা ঘটেছে, সহিংসতায় কারা জড়িত এবং বৈধ কোনো অস্ত্র ব্যবহার হয়েছে কি না এসব বিষয়ে মন্ত্রণালয় থেকে তথ্য চাওয়া হয়েছে। জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ পাওয়ার পর কক্সবাজার জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় অবৈধ অস্ত্র উদ্ধারে সিদ্ধান্ত নেয়া হয়েছে। পুলিশ ইতোমধ্যে বিশেষ অভিযান শুরু করেছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্যটন

১৮ জানুয়ারি, ২০২২
১৪ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ