Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

স্পেন বিমানবন্দরে এবার ৩৯ ফিলিস্তিনির রাজনৈতিক আশ্রয় প্রার্থনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২১, ১০:০৫ এএম

স্পেনের বিমানবন্দরে এবার ৩৯ ফিলিস্তিনি রাজনৈতিক আশ্রয় চেয়েছেন। গতকাল শুক্রবার (১৯ নভেম্বর) স্পেন সরকারের মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

এর আগে গত ৭ নভেম্বর স্পেনের পালামা দে মায়োরকা বিমানবন্দরে মরক্কোর কাসাব্লাঙ্কা থেকে তুরস্কের ইস্তাম্বুলগামী এয়ার আরাবিয়ার একটি বিমানের কয়েকজন যাত্রী বিমান থেকে নেমে পালিয়ে যায়। তারা স্পেনে অভিবাসন প্রত্যাশী বলে সে সময় গণমাধ্যমগুলো জানিয়েছিল।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, মিশরের কায়রো থেকে কলম্বিয়ায় যাচ্ছিল একটি বিমান। পথে স্পেনের বার্সেলোনায় যাত্রা বিরতি নেয় বিমানটি। এ সময় ওই বিমানে ৩৯ ফিলিস্তিনি যাত্রী নির্ধারিত যাত্রা পথে না গিয়ে তারা সেখানেই রয়ে যান। দাবি জানান, স্পেনে রাজনৈতিক আশ্রয়ের।

বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার জানায়, কায়রো থেকে সোমবার বার্সেলোনায় অবতরণের পর ওই যাত্রীদের আরেকটি নির্ধারিত বিমানে কলম্বিয়া ও ইকুয়েডরে যাওয়ার কথা ছিল। কিন্তু তারা তাদের নির্ধারিত বিমানে না উঠে বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে রাজনৈতিক আশ্রয়ের অনুরোধ জানান বলে স্পেনের কেন্দ্রীয় সরকারের আঞ্চলিক কার্যালয়ের মুখপাত্র জানান।

স্থানীয় অভিবাসন কর্মকর্তারা কায়রো থেকে আসা যাত্রীদের দাবির বিষয়টি দেখভাল করছেন বলে ওই মুখপাত্র জানিয়েছেন।
তিনি আরও জানান, তাদের একটি বিশেষ কক্ষে রাখা হয়েছে। তাদের সব প্রয়োজনীয়তার ব্যাপারে দেখভাল করা হচ্ছে। তারা সেখানে স্বেচ্ছায় অবস্থান করেছেন। তবে এ ব্যাপারে তিনি বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।

দুই সপ্তাহের কম সময়ের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিমানযাত্রীরা স্পেনের কোনো বিমানবন্দরে এ ধরনের ঘটনা ঘটল। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ