Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘নতুন আইন হকির সৌন্দর্য ধ্বংস করে দিচ্ছে’

বাংলাদেশের হকির ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল : একান্ত আলাপচারিতায় খালিদ খোকার

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

॥ রেজাউর রহমান সোহাগ ॥
পাকিস্তান হকি ফেডারেশনের প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার (অবঃ) মুহাম্মদ খালিদ খোকার বাংলাদেশ হকি দলের নৈপুণ্যের প্রশংসা করে বলেছেন, “জুনিয়র এশিয়া কাপ অনূর্ধ্ব ১৮ টুর্নামেন্টে বাংলাদেশ হকি দল যে নৈপুণ্য দেখিয়েছে তাতে আমি দারুণভাবে মুগ্ধ। বাংলাদেশের খেলোয়াড়দের ফিটনেস দেখে আমি অভিভূত হয়েছি। আমার দৃঢ় বিশ্বাস বাংলাদেশের হকি বর্তমানে যে নেতৃত্ব ও পৃষ্ঠপোষকতা পেয়েছে তা অব্যাহত থাকলে হকির ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল”। সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত জুনিয়র এশিয়া কাপ আন্তর্জাতিক হকি প্রতিযোগিতায় আমন্ত্রিত অতিথি হিসেবে ঢাকায় এসেছিলেন পাকিস্তান হকি ফেডারেশনের প্রেসিডেন্ট খালিদ খোকার। তার সফরসঙ্গী ছিলেন পৃথিবীর সর্বকালের সেরা হকি খেলোয়াড় হকির ম্যারাডোনা খাত বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের অধিনায়ক শাহবাজ আহমেদ যিনি বর্তমানে পাকিস্তান হকি ফেডারেশনের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। টুর্নামেন্টের ফাইনাল খেলা শেষে হকির বিভিন্ন বিষয় নিয়ে এই প্রতিবেদকের সাথে আলাপ হয় পাকিস্তান হকি ফেডারেশনের প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার (অবঃ) খালিদ খোকারের সাথে।
২০১৫ সালের ২৭ আগস্ট থেকে তিনি পাকিস্তান হকি ফেডারেশনের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। তিনি নিজেও ছিলেন জাতীয় পর্যায়ের হকি খেলোয়াড়। বর্তমানে এশিয়ান হকির মান কমে যাওয়ার ব্যাপারে প্রশ্ন করা হলে খালিদ খোকার বলেন, “ইউরোপের হাতে আন্তর্জাতিক হকির সাংগঠনিক নেতৃত্ব চলে যাওয়ার পর থেকেই তারা যে হকির নতুন নতুন আইনকানুন প্রবর্তন করছে তা ক্রমেই হকির প্রকৃত মান ও সৌন্দর্যকে নষ্ট করে দিচ্ছে। অফ সাইড আইন হকিকে ধ্বংস করে দিয়েছে। হকিতে এখন আর তারকা খেলোয়াড়দের নৈপুণ্য দেখানোর সুযোগ নেই। তারা হকিকে প্রতিষ্ঠিত করছে বাণিজ্য হিসেবে। যে কারণে তারা বিশ্ব হকিকে বন্দী করে রেখেছে সিনথেটিক টার্ফের ব্যাবসায়িক জালে। অথচ হকির প্রকৃত সৌন্দর্যই হচ্ছে ঘাসের মাঠে হকি খেলা। ঘাসের মাঠে খেলোয়াড়রা তাদের প্রকৃত নৈপুণ্য দেখাতে পারে যা সিনথেটিক টার্ফে কখনোই সম্ভব নয়। এছাড়াও সিনথেটিক টার্ফে হকি চর্চা অত্যন্ত ব্যয়বহুল যা অনেক দেশের পক্ষেই বহন করা সম্ভব নয়। এই সুযোগটিকেই কাজে লাগাচ্ছে তারা। এছাড়াও কিছুদিন পরপরই সিনথেটিক টার্ফের রঙ বদল করার সিদ্ধান্ত নিয়েও হকিকে শুধু ব্যবসায়িক দৃষ্টিভঙ্গির দিকেই ঠেলে দেয়া হচ্ছে যা কোনভাবেই কাম্য নয়। আমি মনে করি হকির প্রকৃত মান উন্নয়নের স্বার্থে এই ব্যাপারে পাকিস্তান, ভারত ও বাংলাদেশের ঐক্যবদ্ধ প্রয়াস নেয়া উচিৎ। আমি নিশ্চিত করে বলতে পারি হকিকে যদি আবারো ঘাসের মাঠে ফিরিয়ে আনা যায় তাহলে আবারো বিশ্বহকিতে নেতৃত্ব দেবে পাকিস্তান, ভারত ও বাংলাদেশের মতো দেশগুলোই”।
বাংলাদেশের হকির উচ্ছসিত প্রশংসা করে খালিদ খোকার বলেন, “বাংলাদেশের হকির মান দেখে আমি অভিভূত। বাংলাদেশের খেলোয়াড়দের শারীরিক ফিটনেস আমাকে মুগ্ধ করেছে। ভাগ্য সহায় না থাকায় বাংলাদেশ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারেনি। বাংলাদেশ হকি ফেডারেশনের প্রেসিডেন্টের সাথে আলাপ করে বুঝলাম তিনি হকির উন্নয়নে অত্যন্ত আন্তরিক এবং ইতিমধ্যেই বেশ কিছু প্রশংসনীয় পদক্ষেপ নিয়েছেন। এছাড়াও এখানে দেখলাম বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট পাপন হকিকে সব ধরনের সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা করছেন যা বাংলাদেশের হকির জন্য একটি বিরাট প্রাপ্তি ও এডভান্টেজ। এটা অনেক দেশের কাছেই অনুকরণীয় হতে পারে। পাকিস্তান হকি ফেডারেশনও বাংলাদেশের হকির মান উন্নয়নে যে কোন ধরনের সহযোগিতা করতে প্রস্তুত”।
পাকিস্তান হকির মান উন্নয়নে কি কি পদক্ষেপ নেয়া হয়েছে এই প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার খালিদ বলেন, “পাকিস্তানের হকির মান উন্নয়নে ইতিমধ্যে ৪টি একাডেমী প্রতিষ্ঠা করা হয়েছে যার মাধ্যমে বিভিন্ন বয়সভিত্তিক প্রশিক্ষণ ক্যাম্প পরিচালনা করা হচ্ছে। এছাড়াও স্কুল পর্যায়ে ফাইভ এ সাইড হকি জনপ্রিয় করার উদ্যোগ নেয়া হয়েছে। হকিতে আর্থিক পৃষ্ঠপোষকতার যে সমস্যা ছিল তাও বর্তমানে অনেকাংশে দূর করা হয়েছে। জাতীয় দলের জন্য দীর্ঘমেয়াদী আবাসিক প্রশিক্ষণের ব্যাবস্থা করা হয়েছে। এছাড়াও হকি খেলোয়াড়দের আর্থিক নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার জন্য জাতীয় পর্যায়ের খেলোয়াড়দের বিভিন্ন রাষ্ট্রীয় সংস্থায় সম্মানসূচক চাকরির ব্যবস্থা করা হয়েছে। এই সকল ব্যাপারে আমাদের প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফও সর্বাত্মক সহযোগিতা করছেন হকি ফেডারেশনকে। খুব শিগগিরিই কয়েকটি বড় বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানের সাথে স্পন্সরশীপের চুক্তি করতে যাচ্ছি আমরা যা তৃণমূল পর্যায় থেকে হকি খেলোয়াড় সংগ্রহ করে তাদেরকে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের ক্ষেত্রে সহায়তা করবে”।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘নতুন আইন হকির সৌন্দর্য ধ্বংস করে দিচ্ছে’
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ