Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ফিলিস্তিনে আগ্রাসন বন্ধে ১৫৭ দেশের আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ১১:৪৮ এএম

ফিলিস্তিনের ওপর ইসরায়েলি আগ্রাসন বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘের ১৫৭টি সদস্য দেশ। জাতিসংঘের দ্বিতীয় কমিটিতে ফিলিস্তিনিদের পক্ষে এ বিষয়ে একটি খসড়া অনুমোদিত হয়েছে। এতে ফিলিস্তিনের ওপর ইসরায়েলি আগ্রাসন ও নিপীড়ন বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘের ১৫৭টি সদস্য দেশ। প্রস্তাবটি পাস হওয়ার কথা রয়েছে এ বছরই। খবর জেরুজালেম পোস্ট'র।
অন্যদিকে, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে 'সন্ত্রাসী সংগঠন' আখ্যা দিয়ে নিষিদ্ধ করতে যাচ্ছে যুক্তরাজ্য। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, আগামী সপ্তাহে এ বিষয়ে সংসদে একটি প্রস্তাব উত্থাপন করা হবে। সংগঠনটিকে কেউ সমর্থন করে হামাসের পতাকা উড়ালে কিংবা কোনো সভা-সমাবেশ করলে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেয়া হয়।
তবে ব্রিটেনের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে হামাস বলছে, ফিলিস্তিনের বিরুদ্ধে যুক্তরাজ্য যে অপরাধ করেছে তার ক্ষমা চাওয়ার পরিবর্তে এই আচরণ আক্রমণাত্মক। এমনকি রাজনৈতিক প্রতিহিংসার কারণে সাধারণ ফিলিস্তিনিদের অধিকারে বিদেশি হস্তক্ষেপ বাড়াতেই এমন সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন।
উল্লেখ্য, ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয় মুসলিম ব্রাদারহুডের শাখা হামাস। সংগঠনটি ইসরায়েলের বিরোধিতাসহ ফিলিস্তিনি অঞ্চলে ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন