Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুজব উড়িয়ে প্রকাশ্যে এলেন চীনের ‘নিখোঁজ’ টেনিস তারকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ৩:২২ পিএম

চীনের সাবেক উপ-প্রধানমন্ত্রীর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলে সম্প্রতি শিরোনামে এসেছিলেন চীনের টেনিস তারকা পেং শুয়াই। তার পর থেকেই তার আর খোঁজ পাওয়া যাচ্ছে না বলে বিভিন্ন সংবাদ মাধ্যম দাবি করেছিলো। তবে সব জল্পনা উড়িয়ে দিয়ে এবার প্রকাশ্যে দেখা গেল তাকে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে একটি ভিডিও দেখানো হয়েছে যেখানে দেখা যাচ্ছে যে, বেইজিংয়ে একটি টেনিস টুর্নামেন্টে অতিথি হিসেবে হাজির হয়েছেন দেশটির টেনিস তারকা খেলোয়াড় পেং শুয়াই। রাষ্ট্র-অধিভুক্ত মিডিয়াটি টুইটারে একটি ক্লিপ পোস্ট করেছে, মিজ পেং রয়েছেন বলে বলা হচ্ছে। তাকে দেখা যাওয়া সম্পর্কে এটিই সবচেয়ে হালনাগাদ তথ্য।

দুই সপ্তাহ আগে তিনি চীনের সাবেক উপ-প্রধানমন্ত্রী বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলেন। তারপর থেকে তিনি নারী টেনিস অ্যাসোসিয়েশনের সাথে সরাসরি কোন যোগাযোগ করেননি। সরকার, টেনিস কর্মকর্তা এবং খেলোয়াড়রা তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। চীনের রাষ্ট্রীয় অধিভুক্ত সংবাদ মাধ্যম দ্য গ্লোবাল টাইমসের সম্পাদক রোববার একটি ক্লিপ প্রকাশ করেন এবং বলেন যে, তিনি ‘একটি কিশোর টেনিস ম্যাচের ফাইনালের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন’।

এর আগে এই অ্যাকাউন্ট থেকে আরো দুটি ভিডিও প্রকাশ করা হয়েছিল। এটি তৃতীয় ক্লিপ। আগের দুটি ভিডিওতে দেখানো হয়েছে যে, পেং তার কোচ এবং বন্ধুদের সাথে একটি রেস্তোরাঁয় রাতের খাবার খাচ্ছেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই অনুষ্ঠানের আয়োজকরা তাদের অফিসিয়াল উইচ্যাট পেজে খেলোয়াড়ের ছবিও প্রকাশ করেছেন। ডাব্লিউটিএ এর একজন মুখপাত্র অবশ্য রয়টার্সকে বলেছেন যে, সর্বশেষ ভিডিওগুলো তার নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রমাণ হিসেবে ‘যথেষ্ট নয়’ এবং তার সম্পর্কে থাকা উদ্বেগের কোন সমাধান দেয় না।

এর আগে ডব্লিউটিএ প্রধান স্টিভ সাইমন শনিবার বলেছিলেন যে, আগের দুটি ক্লিপ থেকে এটা স্পষ্ট নয় যে ওই খেলোয়াড় "মুক্ত কিনা এবং জোর বা বাহ্যিক হস্তক্ষেপ ছাড়াই সিদ্ধান্ত নিতে এবং নিজে থেকে পদক্ষেপ নিতে সক্ষম কিনা"। সংস্থাটি হুমকি দিয়েছে যে, তার নিরাপত্তার প্রমাণ পাওয়া না গেলে সংস্থাটি চীন থেকে টুর্নামেন্টগুলি সরিয়ে নেবে। এদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর একটি বিবৃতি জারি করে বলেছে যে, তারা পেং সম্পর্কে "অত্যন্ত উদ্বিগ্ন" এবং চীনকে "তার নিরাপত্তা এবং অবস্থান সম্পর্কে অবিলম্বে উপযুক্ত প্রমাণ সরবরাহ করার" আহ্বান জানিয়েছে।

নভেম্বরের শুরুর দিকে পেং তিনি চীনের সোশ্যাল মিডিয়া সাইট ওয়েইবোতে প্রাক্তন ভাইস প্রিমিয়ার ঝাং গাওলি সম্পর্কে একটি অভিযোগ পোস্ট করেছিলেন। তিনি টেনিসের একজন সাবেক নাম্বার ওয়ান দ্বৈত খেলোয়াড়। তিনি অভিযোগ করেন যে, তাকে মি. ঝাং এর সাথে তাকে যৌন সম্পর্কে বাধ্য করা হয়েছিল। পরে অবশ্য ওই পোস্টটি সরিয়ে নেয়া হয়। সেরেনা উইলিয়ামস, নোভাক জোকোভিচ এবং রাফায়েল নাদালের মতো টেনিসের নামকরা খেলোয়াড়রা মিজ পেংয়ের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। শনিবার ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন রজার ফেদেরার বলেছেন: "এটা স্পষ্টতই উদ্বেগের বিষয়। আমি আশা করি সে নিরাপদে আছে।"

চীনের সামাজিক মাধ্যম সাইট ওয়েইবোতে দেয়া এক পোস্টে পেং বলেন, সাবেক উপ-প্রধানমন্ত্রী ঝাং গাওলি তার সঙ্গে যৌন মিলনে মিজ পেং-কে 'বাধ্য' করেছিলেন। মিজ পেং এই পোস্টটি দেন ২ নভেম্বর। এই প্রথম চীনের ঊর্ধ্বতন কোন রাজনৈতিক নেতার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আনা হল। চীনের উপ-প্রধানমন্ত্রী পদে ৭৫-বছর বয়সী ঝাং গাওলি দায়িত্ব পালন করেন ২০১৩ থেকে ২০১৮ পর্যন্ত। তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর ঘনিষ্ঠ। পেং-এর এই দাবির কোন উত্তর দেননি ঝাং। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ