Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

হজের প্রস্তুতিমূলক কার্যক্রম শেষ করতে বিভিন্ন সংস্থাকে নির্দেশ প্রতিমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ৬:২৬ পিএম | আপডেট : ৬:২৮ পিএম, ২১ নভেম্বর, ২০২১

আগামী হজ (২০২২) সুন্দরভাবে পরিচালনার লক্ষ্যে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ, দফতর ও সংস্থাকে নির্ধারিত সময়ের মধ্যে নিজ নিজ কার্যক্রম সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। আজ রবিবার (২১ নভেম্বর) সচিবালয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ কার্যক্রমে সম্পৃক্ত সংশ্লিষ্ট অংশীজনদের সমন্বয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে তিনি এ নির্দেশ দিয়েছেন। পবিত্র হজ-২০২২ সুন্দরভাবে পরিচালনার লক্ষ্যে পূর্ব প্রস্তুতি নেওয়ার জন্য এ সভা অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস মহামারি পরিস্থিতির কারণে ২০২০ এবং ২০২১ সালে সউদি আরবের বাইরের দেশ থেকে কেউ সেখানে যেতে পারেননি। বর্তমানে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় পবিত্র ওমরাহ্‌ কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক ওমরাহ যাত্রী সউদি সরকারের স্বাস্থ্যবিধি ও অন্যান্য শর্তাবলি পালন সাপেক্ষে ওমরাহ পালন করছেন জানিয়ে তিনি বলেন, সার্বিক পরিস্থিতি অনুকূলে থাকলে চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশি হজ যাত্রীরা হজে অংশগ্রহণ করবেন।

এ বিষয়ে সউদি-বাংলাদেশ হজ চুক্তির পর বিস্তারিত বলা সম্ভব হবে বলেও জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, আগামী হজ সুন্দরভাবে পরিচালনার লক্ষ্যে হজের অনেক কার্যক্রমের প্রস্তুতি এখন থেকেই শুরু করতে হবে। তার অনুরোধে সউদি সরকার বাংলাদেশ থেকে সিনোভ্যাক/সিনোফার্মা টিকা গ্রহণকারী ওমরাহ যাত্রীরা বুস্টারডোজ ছাড়াই ওমরাহ্ পালন করতে পারবেন বলেও জানান প্রতিমন্ত্রী।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে ধর্ম, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন, স্বাস্থ্য, তথ্য, সিভিল এভিয়েশন, স্বাস্থ্য অধিদফতর, হজ অফিস, ঢাকা ও জেদ্দা, পাসপোর্ট, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি), সোনালি ব্যাংক, ইসলামিক ফাউন্ডেশন ও হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ (হাব) বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দফতর, সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন