Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

শিক্ষার হার বৃদ্ধি পেলে সমাজে বাল্যবিয়ে কমে যাবে : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ৮:০৫ পিএম

নারী ও শিশুর প্রতি সহিংসতা এবং বাল্যবিবাহরোধ বিষয়ক মতবিনিময় সভা আজ রোববার দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলাম।

প্রধান অতিথির বক্তৃতায় সচিব বলেন, বাল্যবিবাহ শিশু অধিকারের পরিপন্থি একটি বিষয়। সমাজের সকল অংশের সমন্বিত উন্নয়নের জন্য সকল ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বিশেষভাবে প্রয়োজন। কণ্যাশিশুদের আগামীদিনের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষিত করার কোন বিকল্প নেই। বাল্যবিয়ে শিক্ষার পথ রোধ করে। শিক্ষার হার বৃদ্ধি পেলে সমাজের বাল্যবিয়ে কমে যাবে। প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ বাস্তবায়িত হলে কর্মক্ষেত্রে নারী ও পুরুষের অংশগ্রহণ সমান হবে। ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা বাল্যবিয়েমুক্ত একটি সভ্য জাতিতে পরিণত হতে চাই। দরিদ্র পরিবারের মেয়েরা যাতে লেখাপড়া করে স্বাবলম্বী হতে পারে, সেজন্য ঐসকল পরিবারকে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির মাধ্যমে সহায়তা করা যেতে পারে।

খুলনার জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোঃ ইউসুপ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) সুবাস চন্দ্র সাহা এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ। অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) সুশান্ত সরকার, খুলনা মেট্রোপলিটন পুলিশের এডিসি (দক্ষিণ) সোনালী সেন প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে স্বাগত জানান খুলনা জেলা মহিলা বিষয়ক দপ্তরের উপপরিচালক হাসনা হেনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাল্যবিয়ে

২৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ