Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ঢাবির শতবর্ষ উদযাপনের দিনই ডাকসু নির্বাচন চায় ছাত্র অধিকার পরিষদ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

১ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান উদযাপনের দিনই ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন চায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত এক সমাবেশ থেকে তারা এ দাবি জানায়। ক্যাম্পাসে চলমান গেস্টরুম নির্যাতনের প্রতিবাদে এবং গণপরিবহণে শিক্ষার্থীদের হাফ-পাশের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও প্রজ্ঞাপন দিয়ে হাফ-পাশ নিশ্চিতকরণের দাবিতে তারা এ বিক্ষোভ সমাবেশ করেন।

সমাবেশে সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ১ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের দিনে ডাকসু নির্বাচনের তারিখ ঘোষণা করেন। পাশাপাশি তারা বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানান। একই সাথে তারা মেধাবী ছাত্রদের ভবিষ্যত নেতৃত্বে আসার সুযোগ তৈরি করে দেয়ার জন্য ইউজিসির কাছেও আহ্বান জানান সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন দেওয়ার।
বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ছাত্র নির্যাতনের চিত্র তুলে ধরে বিন ইয়ামিন বলেন, আমরা কি এভাবে নির্যাতিত নিপিড়ীত হওয়ার জন্য এদেশকে স্বাধীন করেছি? করি নাই। দেশের স্বাধীনতার নেতৃত্ব দিয়েছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, যেই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা স্বাধীন সার্বভৌম বাংলাদেশের নেতৃত্ব দিয়েছে তাদেরই হলগুলোতে বাক-স্বাধীনতা নেই। সামান্য ক্রিকেট খেলা নিয়ে পোস্ট-রিঅ্যাক্ট দেওয়ার কারণে ছাত্রলীগের মার খেতে হচ্ছে শিক্ষার্থীদের।
ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসেন বলেন, দীর্ঘ ২৮ বছরের অচলায়তন ভেঙে ২০১৯-এ ডাকসু নির্বাচনের পর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী নির্যাতন বন্ধ হয়েছিল। কিন্তু ডাকসু বিলুপ্ত হওয়ার পর আবার নির্যাতন শুরু হয়েছে। হলে হলে গেস্টরুম-গণরুমের নামে শিক্ষার্থীদের নির্যাতান করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে একেকটা কারাগারে পরিণত করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কোনো অধিকার নেই। তিনি বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র সংসদ না থাকার কারণে জাতীয় রাজনীতিতে নেতৃত্ব তৈরি হচ্ছে না। ছাত্র সংসদ নির্বাচন থাকলে দেশে চলমান রাজনৈতিক সংকট থাকতো না।
বিন ইয়ামিন মোল্লার সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোল্যা রহমতুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহ সভাপতি আসিফ সহ বেশ কয়েকজন নেতাকর্মী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ