Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অবশেষে মেসির আরাধ্য ‘প্রথম’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

সেই সেপ্টেম্বরে খেলেছেন পিএসজির জার্সিতে প্রথম ম্যাচটা। তবে এরপর থেকেই বেড়েছে অপেক্ষা। কবে পিএসজির জার্সি গায়ে প্রথম লিগ গোলটা পাবেন লিওনেল মেসি? প্রায় দুই মাস পর মেসির অপেক্ষা শেষ হয়েছে গতপরশু রাতে। পেয়েছেন প্রথম লিগ গোলের দেখা, তাতেই নঁতের বিপক্ষে শঙ্কা কাটিয়ে ৩-১ গোলের জয় পেয়েছে পিএসজি।
দীর্ঘ খরার কারণেই হয়তো, মেসির গোল করার ইচ্ছাটা তীব্রতর হচ্ছিল দিনে দিনে। ম্যাচ শেষে প্রতিক্রিয়ায় প্রকাশ পেল সেটাই। তিনি বললেন, ‘লিগ ওয়ানে নিজের প্রথম গোলটা করতে পেরে আমি অনেক খুশি। এ গোলটা আমি মনেপ্রাণে চাইছিলাম। চ্যাম্পিয়ন্স লিগে গোল করতে পারলেও এখানে পারিনি, আজ পারলাম।’
লিগ ওয়ানে অভিষেকের পর থেকে এ গোলের আগ পর্যন্ত মেসি শট নিয়েছিলেন ১৯টি। তবে এর একটিও গোলের খাতায় নাম লেখাতে পারেনি। লেখাল অবশেষে গতকাল। এমন গোলের পর মেসির প্রতিক্রিয়া, ‘আগেও সুযোগ পেয়েছিলাম আমি, এই ম্যাচে, আগের ম্যাচে। কিন্তু ভাগ্য ভালো, আজ (গতপরশু) গোলটা করতে পেরেছি।’
মেসির ‘প্রথম’ গোলের বিষয়টা বাদ দিলেও গোলের গুরুত্বটা বেশ। পিএসজি ২-১ গোলে এগিয়ে ছিল, তবে ম্যাচের অনিশ্চয়তা শেষ হয়নি তখনো। হয়েছে মেসির গোলে। এ প্রসঙ্গে মেসি বলেন, ‘ম্যাচটা কঠিন হয়ে গিয়েছিল আমাদের জন্য। তবে দিনশেষে জয় পেয়েছি আমরা, আর এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এ কারণেই আমি খুশি।’
আর্জেন্টাইন তারকার পরের মিশন এবার চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটি-বধ। আগামী ২৫ নভেম্বর পিএসজি তাদের নিজেদের মাঠে আতিথ্য দেবে পেপ গার্দিওলার দলকে। এই দলের বিপক্ষেই মেসি গোলের খাতা খুলেছিলেন পিএসজির হয়ে। সে কাজটা যে ফিরতি লেগেও করতে চাইবেন তিনি, তা বলাই বাহুল্য।
এই জয়ের ফলে পিএসজি ১৪ ম্যাচে ১২ জয় আর এক ড্রয়ে আছে লিগের শীর্ষেই। এক ম্যাচ কম খেলে ২৪ পয়েন্ট নিয়ে পিএসজির চেয়ে ঢের পিছিয়ে তালিকার দুইয়ে আছে লেঁস।
এদিকে মেসি চলে যাওয়ার সঙ্গে যেন চলে গিয়েছিল ন্যু ক্যাম্পের প্রাণটাও। সে প্রাণটা ফিরল অবশেষে ঘরের ছেলে জাভির কোচ হয়ে ফেরার পর। গ্যালারিতে উপস্থিত দর্শকরা ‘জাভি, জাভি, জাভি’ রবে মাতিয়ে রাখলেন গ্যালারি। সমর্থকদের এমন উচ্ছ¡াসটা বার্সেলোনাও মিইয়ে যেতে দেয়নি। একই রাতে নগর প্রতিদ্ব›দ্বী এস্পানিওলকে ১-০ গোলে হারিয়ে জিতেছে কাতালান ডার্বি। যদিও এ জয়ে মিশে আছে কিছুটা বিতর্কও। পেনাল্টি থেকে পাওয়া গোলে জিতেছে বার্সা। বিতর্ক উঠেছে এ নিয়েই। ম্যাচের আগে বার্সেলোনা টানা চার ম্যাচ জয়শূন্য ছিল। এ জয়ে ১৩ ম্যাচ শেষে ২০ পয়েন্ট নিয়ে তালিকার ছয়ে উঠে এসেছে বার্সা। ২ ম্যাচ কম খেলে ১৭ পয়েন্ট নিয়ে এস্পানিওল অবশ্য আছে তালিকার ১১তম অবস্থানে। শীর্ষে থাকা সেভিয়া সমান ম্যাচ খেলে অর্জণ ২৮ পয়েন্ট।
এদিকে আন্তর্জাতিক বিরতির পর ক্লাব ফুটবল মাঠে ফিরলেও ভাগ্য ফিরল না ম্যানচেস্টার ইউনাইটেডের। ওয়াটফোর্ডের বিপক্ষে প্রথমার্ধের বিবর্ণতা কাটিয়ে বিরতির পর তারা ঘুরে দাঁড়ানোর আভাস দিল বটে, কিন্তু শেষ রক্ষা হলো না। উল্টো শেষ দিকে গোল হজম করল আরও দুটি। প্রিমিয়ার লিগে আরেকটি হারের তেতো স্বাদ পেল উলে গুনার সুলশারের দল। প্রতিপক্ষের মাঠে ৪-১ গোলে হারে ম্যানচেস্টারের ক্লাবটি। শেষ ২০ মিনিট একজন কম নিয়ে খেলা দলটি দুই অর্ধে হজম করে দুটি করে গোল। লিগে সবশেষ সাত ম্যাচে ইউনাইটেডের এটি পঞ্চম হার, জয় ও ড্র একটি করে। আন্তর্জাতিক বিরতির আগে তারা ম্যানচেস্টার সিটির কাছে হেরেছিল ২-০ গোলে। দলের এমন পারফরম্যান্সে কোচ সুলশার চাকরিটা আর বাঁচাতে পারেননি। ১২ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। সমান ম্যাচে চতুর্থ জয়ে ১৩ পয়েন্ট নিয়ে ১৬তম স্থানে ওয়াটফোর্ড। লেস্টার সিটির মাঠে ৩-০ গোলে জেতা চেলসি ২৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে।
প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে লিভারপুলের আক্রমণাত্মক ফুটবলের কোনো জবাব খুঁজে পেল না আর্সেনাল। মিকেল আর্তেতার দলকে উড়িয়ে জয়ে ফিরল ইয়ুর্গেন ক্লপের দল। ঘরের মাঠ অ্যানফিল্ডে ৪-০ গোলে জিতেছে লিভারপুল। একটি করে গোল করেন সাদিও মানে, মোহামেদ সালাহ, দিয়োগো জটা ও তাকুমি মিনামিনো। ১২ ম্যাচে ৭ জয় ও ৪ ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠেছে লিভারপুল। সমান ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে পাঁচে আর্সেনাল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৪ জানুয়ারি, ২০২২
২১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন