Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সব দাবি না মেটা পর্যন্ত আন্দোলনের ইতি নয়

লাক্ষেèৗতে গণপঞ্চায়েত আজ সিদ্ধান্ত কৃষক মঞ্চের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে আজ লাক্ষেèৗতে মহা-পঞ্চায়েতের আয়োজন করা হবে। সব দাবি না মেটা পর্যন্ত আন্দোলন চলবে। এসব কথা জানিয়ে দিলেন কৃষক ইউনিয়নের সদস্যরা। এমনকি ফসলের ন্যূনতম সহায়ক মূল্য দেওয়ার দাবিও পূরণ করার কথা জানিয়েছেন তারা।

এদিকে কৃষি আইন ইতোমধ্যেই প্রত্যাহার করে নিয়েছে মোদি সরকার। সংযুক্ত কিষাণ মোর্চা ইতোমধ্যেই এ নিয়ে বিবৃতি জারি করেছে। ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে আজ লাক্ষেèৗতে মহাপঞ্চায়েতের আয়োজন করা হবে। কেন প্রধানমন্ত্রী মিনিমাম সাপোর্ট প্রাইস নিয়ে কিছু বলেননি তা নিয়েও প্রশ্ন তুলেছেন আন্দোলনকারী কৃষকদের মঞ্চ। সংগঠনের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, কৃষি আইন বাতিল করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। কিন্তু কৃষকদের অন্যান্য দাবি তিনি মেটাননি।

পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির পদত্যাগের দাবিতেও সরব হয়েছেন আন্দোলনকারী কৃষকরা। লখিমপুর খেরিতে ওই কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের গাড়ি কৃষকদের পিষে দিয়েছিল বলে অভিযোগ। ৮ জনের মৃত্যু হয়েছিল ওই ঘটনায়। আন্দোলনকারী কৃষক মঞ্চের দাবি, আন্দোলনকারীদের বিরুদ্ধে যে মামলা করা হয়েছে তা প্রত্যাহার করতে হবে বিনাশর্তে।

পাশাপাশি সংগঠনের তরফে জানানো হয়েছে, সব প্রতিবাদ মঞ্চে আগামী ২৬ নভেম্বর কৃষকরা জড়ো হয়ে প্রতিবাদ জানাবেন। আন্দোলনের প্রথম বর্ষপূর্তি হিসাবে এ কর্মসূচি পালিত হবে। মুম্বাইয়ের আজাদ ময়দানে আগামী ২৮ নভেম্বর বড় মিছিলও হবে। পাশাপাশি ২৯ নভেম্বর থেকে টোল প্লাজা ও পার্লামেন্টের কাছেও বিক্ষোভ দেখানো হবে। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ