Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

নিউজিল্যান্ডের আট অনুমোদিত ভ্যাকসিনে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ১০:২৪ পিএম

নিউজিল্যান্ড তার আটটি অনুমোদিত ভ্যাকসিনের তালিকায় কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড অন্তর্ভুক্ত করেছে। দ্য ল্যানসেটে প্রকাশিত একটি দীর্ঘ-প্রতীক্ষিত বিশ্লেষণ অনুসারে কোভ্যাক্সিন, যার কার্যকারিতার হার ৭৭.৮ শতাংশ পাওয়া গেছে। এই মাসের শুরুতে বিশ্ব স্বাস্থ্যসংস্থার অনুমোদনও পেয়েছে কোভ্যাক্সিন। নিউজিল্যান্ডে ভারতীয় হাইকমিশনার মুখতেশ পরদেশি একথা জানান।-এনডিটিভি

পরদেশী টুইটে উল্লেখ করেন, আমরা তীক্ষ্ণভাবে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য অপেক্ষা করছি। ভারত ইতিমধ্যেই টিকাপ্রাপ্ত পর্যটকদের জন্য উন্মুক্ত হয়েছে। তিনি বলেন, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডার্ন কোভিড পরিস্থিতি পরিচালনার জন্য বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেন, যখন সবচেয়ে বড় দেশগুলো ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে।

দ্বীপরাষ্ট্রটির অফিসিয়াল হেলথ ওয়েবসাইট অনুসারে, দেশটি এখন সতর্কতার সাথে নিষেধাজ্ঞাগুলোও সহজ করছে। দেশের যোগ্য জনসংখ্যার ৮২ শতাংশ (১২ বছর বা তার বেশি বয়সী ৩৪ লাখের বেশি মানুষকে) সম্পূর্ণভাবে টিকা দেওয়া হয়েছে। এদিকে ভারত সরকার এবছরের শেষ নাগাদ ১০৪ কোটি প্রাপ্তবয়স্ককে সম্পূর্ণরূপে টিকা দেওয়ার লক্ষ্য নিয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভিশিল্ড হল দুটি প্রধান ভ্যাকসিন, যা এখন পর্যন্ত সারাদেশে ১১৩ কোটিরও বেশি ডোজ দেওয়া হয়েছে। সরকার গত সপ্তাহে বলেছিল, কোভ্যাক্সিনকে বিশ্ব স্বাস্থ্যসংস্তার অনুমোদন ভারতীয় ভ্রমণকারীদের জন্য উল্লেখযোগ্যভাবে ভ্রমণ সহজ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ