Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

উচ্চ সুদের হার ও মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই অব্যাহত থাকবে : প্রেসিডেন্ট এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ১০:২৭ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, উচ্চ সুদের হার ও মুদ্রাস্ফীতির বিরুদ্ধে আমাদের লড়াই অব্যাহত থাকবে। যেভাবে দৈনন্দিন জীবনের খরচ বাড়ছে এর প্রভাব থেকে কম আয়ের মানুষদের রক্ষার লড়াইও চলবে। বুধবার সংসদীয় গ্রুপের সভায় এরদোগান এসব কথা বলেন। -হুররিয়াত ডেইলি নিউজ

এরদোগান বলেন, আমরা মুদ্রাস্ফীতির কারণে আমাদের শ্রমিকদের সুরক্ষার চেষ্টা অব্যাহত রেখেছি। ন্যূনতম বেতন নির্ধারণ করে দিয়ে আমরা কম আয়ের লোকদের বোঝা হালকা করবো। এরদোগান বলেন, সুদের হারের সমস্যা থেকে আমাদের নাগরিকদের রক্ষা করবো। এর কোনো বিকল্প নেই। বিদেশি মুদ্রার বিপরীতে তুর্কি লিরার মান কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে সুদের হার কমানো হবে নাকি বর্তমানে যা আছে তাই থাকবে— এ বিষয়ে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের বৈঠকের আগে তুর্কি প্রেসিডেন্টের এ বক্তব্য এলো।

তবে তিনি কেন্দ্রীয় ব্যাংককে সুদের হার নিয়ে কোনো চাপ দেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। সংসদে এক সংবাদিক এরদোগানের বক্তব্যকে সুদের হার কমার ইঙ্গিত হিসেবে ধরা উচিত কিনা জানতে চাইলে তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংক কি স্বাধীন সংস্থা নয়? তাহলে, তাদেরই সিদ্ধান্ত নিতে দিন। এসময় এরদোগান সেসব ব্যবসায়ী গোষ্ঠীগুলোর তীব্র সমালোচনা করেন যারা কম সুদহারে ঋণ নিতে অনাগ্রহী। বিশ্বের অন্যান্য দেশের মতো তুরস্ক অর্থনৈতিক সংকট পার করছে এবং দেশের ভবিষ্যত উজ্জ্বল বলে জানান এরদোগান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন