Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

করোনার টিকা ক্রয়ে খরচ হয়েছে ১৯ হাজার কোটি টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১২:০৯ এএম

সংসদে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক করোনাভাইরাসের টিকা ক্রয় নিয়ে তথ্য প্রকাশে অপারগতা জানালেও স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া টিকার খরচের কথা জানিয়েছেন। তিনি জানান, দেশে এখন পর্যন্ত টিকা কেনার পেছনে ১৯ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি টিকা ক্রয় নিয়ে এই তথ্য দেন।

এর আগে গত বৃহস্পতিবার জাতীয় সংসদে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ হোসেন জানান, এ পর্যন্ত দেশের মানুষের জন্য ২১ কোটি ১৭ লাখ ৩০ হাজার ডোজ টিকা কেনা হয়েছে। তবে এই টিকা কিনতে কত টাকা ব্যয় হয়েছে তা জানাতে অপারগতা প্রকাশ করেন মন্ত্রী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ ইকোনমিকস ইউনিটের আয়োজনে চিকিৎসা ব্যয়বিষয়ক গবেষণা প্রতিবেদনের বিষয়বস্তু জানানোর এই অনুষ্ঠান শেষে লোকমান হোসেন মিয়া বলেন, ১৯ হাজার কোটির কিছু বেশি টাকা দিয়ে টিকা কেনা হয়েছে। এই খরচের মধ্যে উড়োজাহাজে টিকা আনাসহ অন্যান্য খরচ ধরা হয়নি।

এর আগে গত বুধবার টিকা নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন সংসদে স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয় এ পর্যন্ত কত টাকা টিকা কেনা হয়েছে। কিন্তু ‘নন-ক্লোজার এগ্রিমেন্টের’ মাধ্যমে টিকা কেনা হয়েছে এমন দাবি করে মন্ত্রী বলেন, সংসদে অর্থ খরচের হিসাব প্রকাশ করা সমীচীন হবে না। আইন মন্ত্রণালয়, অর্থ বিভাগ ও প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে টিকা কেনা হয়েছে। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ