Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

১৮ মাস পর সংক্রমণ শূন্য দিন দেখল চট্টগ্রাম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ৯:২০ এএম

দীর্ঘ ১৮ মাস পর করোনায় সংক্রমণ শূন্য দিন দেখল চট্টগ্রাম। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি৷ একই সময়ে ৭৯২টি নমুনা পরীক্ষায় কারও শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়নি। সোমবার সকালে চট্টগ্রাম সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে শনাক্ত-মৃত্যু দুটিই শূন্য। জেলায় এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ দুই হাজার ৩৫০ জন এবং মোট এক হাজার ৩৩০ জনের মৃত্যু হয়েছে।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ছয়, ফৌজদারহাট বিআইটিআইডি ল্যাবে ৩৫৭, শেভরন হাসপাতাল ল্যাবে ৩৪০, জেনারেল হাসপাতাল আরটিআরএল ল্যাবে চার, মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ৩৭, ইপিক হেলথ কেয়ার ল্যাবে ৩৭ এবং মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ১১টিসহ মোট ৭৯২টি নমুনা পরীক্ষা করা হয়। এতে কারও শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়নি। চট্টগ্রামে প্রথম করোনা শনাক্ত হয় গত বছরের ৩ এপ্রিল। পরবর্তীতে প্রতিদিন শনাক্ত না হলেও কয়েক দিন পরপর একজন-দুজন করে করোনা সংক্রমিত ধরা পড়ছিল। তবে এপ্রিলের শেষ দিক থেকে নিয়মিতভাবে শনাক্ত হতে থাকে। ওই সময়ের পর বলতে গেলে করোনা পজিটিভ শূন্য থাকেনি চট্টগ্রাম। অন্তত একজন-দুজন করে হলেও শনাক্ত হয়ে আসছিল।
তবে সর্বশেষ রোববার পরীক্ষাকৃত নমুনায় একজনেরও করোনা শনাক্ত হয়নি চট্টগ্রামে। পজিটিভ শূন্যের পাশাপাশি শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু শূন্য চট্টগ্রাম। দীর্ঘ দিন পর এটি অনেকটা স্বস্তির খবর বলে মনে করছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। যদিও এতে খুব বেশি তৃপ্ত হওয়ার সুযোগ নেই বলছেন তারা। কারণ স্বাস্থ্যবিধি মেনে না চললে যে কোন সময় সংক্রমণ বাড়তে পারে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ