Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

জেরুজালেমে পবিত্র স্থানের কাছে গুলি, নিহত ১

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ৯:৫২ এএম

ইহুদিদের কাছে জায়গাটির নাম টেম্পল মাউন্ট, মুসলমানদের কাছে পবিত্র স্থান। তার কাছেই গুলি চালালো এক আক্রমণকারী। গুলিতে যারা আহত হয়েছিলেন, তার মধ্যে দুইজন সাধারণ মানুষ এবং দুইজন পুলিশ কর্মী। তাদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে একজন মারা যান।

রোববার জেরুজালেমের পুরনো শহরে এক ব্যক্তি পবিত্র স্থানের কাছে গুলি চালাতে থাকে। চারজন আহত হন। পরে হাসপাতালে একজনের মৃত্যু হয়। আক্রমণকারীর হাতে সাবমেশিনগান ছিল। পুলিশ জানিয়েছে, আক্রমণকারীকে হত্যা করা হয়েছে। ওই স্থানটি ইহুদি এবং মুসলমানদের কাছে পবিত্র। পুলিশ বলেছে, টেম্পল মাউন্টের প্রবেশদ্বারের কাছে গুলি চলেছে। অতীতে এই পবিত্র স্থানকে ঘিরে ফিলিস্তিনি ও ইসরাইলিদের মধ্যে বেশ কয়েকবার সহিংসতার ঘটনা ঘটেছে।

সাম্প্রতিক সময়ে জেরুজালেমের ওল্ড সিটিতে এই নিয়ে দ্বিতীয় সহিংস ঘটনা ঘটলো। গত বুধবার একজন ১৬ বছর বয়সি ফিলিস্তিনি দুইজন ইসরাইলি সীমান্তরক্ষীকে ছুরি মেরে আহত করে। তারপর রক্ষীদের গুলিতে তার মৃত্যু হয়। এরপর রোববার পবিত্র স্থানের কাছে গুলি চললো। ইসরায়েলের পাবলিক সিকিউরিটি মন্ত্রী বলেছেন, রোববারের এই ঘটনার জন্য হামাসই দায়ী। যে ব্যক্তি গুলি চালিয়েছিল, সে হামাসের রাজনৈতিক শাখার সদস্য।

হামাসও জানিয়েছে, আক্রমণকারী তাদের সদস্য। তারা এই আক্রমণের প্রশংসা করে বলেছে, ওটা ছিল বীরোচিত কাজ। হামাসের মুখপাত্র বলেছেন, ''আমাদের গণপ্রতিরোধ চলতেই থাকবে। যতদিন পর্যন্ত আমরা আমাদের লক্ষ্যে পৌঁছতে না পারছি, দখলদারদের আমাদের ভূমি ও পবিত্র স্থান থেকে উচ্ছেদ করতে না পারছি, ততদিন এই ধরনের হামলা হবে।'' সূত্র: এপি, এএফপি, ডিপিএ, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল

২৭ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ