Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

শীঘ্রই ঢাকা-শিলিগুড়ি ট্রেন চালুর আশ্বাস ভারতের পররাষ্ট্র সচিবের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১২:১৩ পিএম

শিলিগুড়ি এবং ঢাকার মধ্যে শীঘ্রই ট্রেন চলাচল শুরু হবে। রোববার এই আশ্বাস দিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তিনি বলেন, ‘দুই শহরের মধ্যে রেল পরিষেবা চালু করার চেষ্টা করছে কেন্দ্র। সে বিষয়ে শীঘ্রই ঘোষণা করা হবে।’

দার্জিলিঙে সমাজসেবা সংক্রান্ত একটি অনুষ্ঠানে দেয়া বক্তব্যে শ্রিংলা বলেন, ‘যত দ্রুত সম্ভব রেল পরিষেবা শুরুর পরিকল্পনা করা হচ্ছে। ইতিমধ্যে হলদিবাড়ি-চিলাহাটি রেল পরিষেবা শুরু হয়ে যাওয়ায় আরও সুবিধা মিলবে। বাংলাদেশের সঙ্গে উত্তরবঙ্গকে যুক্ত করতে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে চলেছে। পণ্য পরিবহনের ক্ষেত্রে প্রচুর সুবিধা হবে।

প্রাথমিকভাবে শিলিগুড়ি এবং ঢাকার মধ্যে শুরু হবে পণ্যবাহী রেল পরিষেবা। তারপর প্যাসেঞ্জার ট্রেনের পরিষেবাও শুরু করা হবে।’ সঙ্গে তিনি যোগ করেন, ‘কলকাতা ও ঢাকা এবং কলকাতা ও খুলনার মধ্যে দু’দেশের প্যাসেঞ্জার ট্রেনের পরিষেবা আছে। ঢাকা এবং শিলিগুড়ির মধ্যে যাত্রীবাহী ট্রেন চালু হলে প্রচুর পর্যটক আসবেন। চিকিৎসা সংক্রান্ত কারণেও অনেকে আসেন। যা এই অঞ্চলের পক্ষে ভালো হবে।'

এমনিতে চলতি বছরের ১ অগস্ট থেকে হলদিবাড়ি থেকে চিলাহাটি পর্যন্ত পণ্যবাহী ট্রেনের পরিষেবা শুরু হয়েছে। সেই রেলপথ দিয়ে একটা সময় শিলিগুড়ি এবং জলপাইগুড়ির মধ্যে যোগ তৈরি হয়েছিল। ওই লাইন ধরেই চলাচল করত দার্জিলিং মেল। কিন্তু ১৯৬৫ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধের পর সেই লাইন বন্ধ হয়ে গিয়েছিল। অবশেষে ৫৬ বছরের প্রতীক্ষার পর আবারও রুট চালু করা হয়েছে। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

Show all comments
  • Tareq Sabur ২২ নভেম্বর, ২০২১, ২:৫৬ পিএম says : 0
    এসব বেহুদা কাজে সব ভারতের স্বার্থ জড়িত এবং ভারতের লাভ। সবদিকেই বাংলাদেশের লোকসান। এসব করে ভারত চারদিক থেকে বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি হয়ে উঠছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ