Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

সপ্তাহের ব্যবধানে ফের বাড়ল স্বর্ণের দাম

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে আবারো বাড়ানো হলো স্বর্ণের দাম। ভরিপ্রতি স্বর্ণের দাম ১ হাজার ২৫৬ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস) নতুন দর নির্ধারণ করেছে। গত ১১ জানুয়ারি এবং গত ৪ ফেব্রুয়ারির পর এই নিয়ে তৃতীয়বারের মতো বাড়ল স্বর্ণের দাম। আগামী শনিবার থেকে সারাদেশে এ দর কার্যকর হবে বলে জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাবেক সভাপতি ডা. দীলিপ রায়।
বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জানিয়েছে, নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণ ৪৪ হাজার ৯৯৬ টাকা, ২১ ক্যারেট ৪২ হাজার ৮৬৫ টাকা এবং ১৮ ক্যারেট ৩৬ হাজার ২১৬ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৫ হাজার ১৩৫ টাকা। আর প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম ১০৪৯ টাকা।
শুক্রবার পর্যন্ত বর্তমান দর অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণ ৪৩ হাজার ৭৪০ টাকা, ২১ ক্যারেট ৪১ হাজার ৬৪০ টাকা এবং ১৮ ক্যারেট ৩৪ হাজার ৯৯২ টাকা বিক্রি হবে। এ ছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণে দাম ২৩ হাজার ৯১১ টাকা। আর প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম ৯৯১ টাকা বিক্রি হবে।
চলতি বছর এ পর্যন্ত তিনবার দেশের বাজারে বাড়ল স্বর্ণের দাম। এর আগে গত ৪ ফেব্রুয়ারি স্বর্ণের দাম প্রতি ভরিতে ১২২৫ টাকা বাড়ানো হয়েছিল, যা ৬ ফেব্রুয়ারি শনিবার থেকে কার্যকর হয়। আর এক সপ্তাহ পার না হতেই সোনার দাম দুই দফা বাড়ল। চলতি বছর ১১ জানুয়ারি প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ২২৪ টাকা বাড়ানো হয়েছিল। যা ১৩ জানুয়ারি থেকে কার্যকর হয়।
বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সভাপতি কাজী সিরাজুল ইসলাম জানান, আমরা আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার পর সপ্তাহখানেক অপেক্ষা করে দেখি কমে কি না। গত সপ্তাহে যখন দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়েছিল তখন আন্তর্জাতিক বাজারে দাম বাড়তি ছিল। এক সপ্তাহ অপেক্ষা করার পর যখন দেখলাম কমছে না তখন দেশে আবার সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাজুস। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় না করলে ব্যবসা করতে পারছি না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সপ্তাহের ব্যবধানে ফের বাড়ল স্বর্ণের দাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ