Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

দেশে প্রথম চট্টগ্রামে করোনা টিকা পেল হিজড়ারা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

জন্মনিবন্ধন বা জাতীয় পরিচয়পত্র ছাড়াই করোনাভাইরাসের টিকা দিতে পেরে খুশি চট্টগ্রামের তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা যারা সমাজে হিজড়া নামে পরিচিত। গতকাল সোমবার দুপুর থেকে বিকাল পর্যন্ত চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে টিকা দিতে জড়ো হন কয়েকশ তৃতীয় লিঙ্গের ব্যক্তি। টিকা দিয়ে তারা তাদের উচ্ছ্বাস প্রকাশ করেন। সারাদেশের মধ্যে চট্টগ্রামে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের টিকা দেয়া হল। তাদের অ্যাস্ট্রেজেনেকার টিকার প্রথম ডোজ দেয়া হয়। চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ খান বলেন, প্রথম দিন তিনশ জন তৃতীয় লিঙ্গের ব্যক্তি টিকা গ্রহণ করেছেন। প্রাথমিকভাবে ৩৪২ জন জনের তালিকা করা হলেও বাকিরা আসেন নি। চট্টগ্রামে হাজারের মতো তৃতীয় লিঙ্গের ব্যক্তি রয়েছেন। তাদের পরবর্তীতে ধাপে ধাপে টিকা দেয়া হবে। টিকা প্রদান কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির। এছাড়া সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী উপস্থিত ছিলেন।

এদিকে আগামী বৃহস্পতিবার সিভিল সার্জন অফিসের উদ্যোগে এনআইডি-জন্ম সনদ না থাকা বেদে জনগোষ্ঠীর দেড়শ সদস্যকে করোনাভাইরাসের টিকা প্রদান করা হবে বলে ডা. আসিফ খান জানান। এছাড়া চট্টগ্রামে রেজিস্ট্রেশন করতে না পারা এবং এনআইডি না থাকা নিম্ন আয়ের মানুষদের করোনাভাইরাসের টিকা প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন