Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

পুঁজিবাজারে বড় দরপতন

পূর্বাচলে বাণিজ্যমেলা শুরু হচ্ছে ১ জানুয়ারি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

বড় দরপতনের মধ্য দিয়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৬৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ১৭৮ পয়েন্ট।
গতকাল শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপে বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের পাশাপাশি কমেছে ব্যাংক খাতের শেয়ারের দামও। আর তাতে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম, সূচক ও লেনদেন কমেছে। ফলে চারদিন উত্থানের পর টানা দু’দিন পুঁজিবাজারে দরপতন হলো।
ডিএসইর তথ্য মতে, বাজারে লেনদেন হওয়া ৩৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১০৪টির, কমেছে ২১৬টির, অপরিবর্তিত ছিল ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ৬৩ পয়েন্ট কমে ৭ হাজার ২২ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমেছে। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ১৬ পয়েন্ট।
ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২২৬ কোটি ৪ লাখ ৬৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৮৬ কোটি ২৭ লাখ ১৮ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৫০০ কোটি টাকার বেশি।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ওয়ান ব্যাংক, আইএফআইসি ব্যাংক, এনআরবিসি ব্যাংক,ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, ফরচুন সুজ, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, ওরিয়ন ফার্মা, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, প্রিমিয়াম ব্যাংক এবং মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৭৮ পয়েন্ট কমে ২০ হাজার ৫৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১০০টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি শেয়ারের দাম। লেনদেন হয়েছে ৪২ কোটি ৮৮ লাখ ২১ হাজার ২০৮ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭১ কোটি ৮৪ লাখ ৫৮ হাজার ১৪২ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

১৭ জানুয়ারি, ২০২২
২১ ডিসেম্বর, ২০২১
১৪ ডিসেম্বর, ২০২১
১৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ