Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

১২০ প্রতিষ্ঠানে তথ্য চেয়েছে দুদক

রাজারবাগ পীরের সম্পদ অনুসন্ধান

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

ঢাকার রাজারবাগ দরবার শরীফের পীর সাইয়্যিদ মুহম্মদ দিল্লুর রহমান, তার স্ত্রী সাইয়্যেদা ওয়াসীফাতুল্লাহসহ পরিবারের পাঁচ সদস্যের অর্থ-সম্পদের তথ্য-উপাত্ত চেয়ে ১২০ প্রতিষ্ঠানে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার সংস্থার উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম এ চিঠি দেন। চিঠিতে আরও যাদের বিষয়ে তথ্য-উপাত্ত চাওয়া হয় তারা হলেন, রাজারবাগ দরবার শরীফ পীরের কন্যা সাইয়্যিদা ফাতিমাতুয যাহরা, সাইয়্যিদা উম্মে কুলসুম এবং পীরের পুত্র সাইয়্যিদ মুহম্মদুর রহমান। দুদকের নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে এ তথ্য।

সূত্রমতে, আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে এবি ব্যাংক, অগ্রণী ব্যাংক, আল-আরাফা ইসলামী ব্যাংক, এ´িম ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্যাংক আল-ফালাহ লি:, বেসিক ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, হাবিব ব্যাংক, এইচএসবিসি, আইসিবি ইসলামিক ব্যাংকসহ ৫৬ টি ব্যাংকে এসব ব্যক্তির আর্থিক লেনদেন সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে। এছাড়া স্থাবর সম্পত্তি সম্পর্কে রেকর্ডপত্র চেয়ে নারায়ণগঞ্জ জেলা রেজিস্ট্রারসহ ৬৪টি জেলা রেজিস্ট্রারের কাছে তথ্য চাওয়া হয়েছে।

রাজারবাগ দরবার শরীফের পীর সাইয়্যিদ মুহম্মদ দিল্লুর রহমানের স্থায়ী ঠিকানা, নারায়ণগঞ্জ, আড়াইহাজার উপজেলার প্রভাকরদী, বর্তমান ঠিকানা-৫ নং আউটার সার্কুলার রোড, রাজারবাগ দরবার শরীফ ঢাকা এবং ‘মুহম্মদীয়া জামিয়া শরীফ’ মাদরাসার ঠিকানায়ও চিঠি পাঠানো হয়েছে।
চিঠিতে অভিযোগের বিবরণ দিয়ে বলা হয়, জনাব দিল্লুর রহমানের বিরুদ্ধে সাধারণ মানুষকে ধর্মের নামে ধোঁকা দেয়াসহ বিভিন্ন অনিয়মের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে ৭ হাজার একর জমি ক্রয়, অবৈধভাবে রাবার বাগান দখলসহ অবৈধ সম্পদ অর্জনের বিষয়ে অনুসন্ধানপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য তিন সদস্য বিশিষ্ট টিম গঠন করা হয়েছে। উল্লেখিত অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে তথ্যাদি ও রেকর্ডপত্র সংগ্রহপূর্বক পর্যালোচনা করা একান্ত প্রয়োজন।

অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে উল্লেখিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে অধীনস্থ সাব-রেজিস্ট্রি অফিস সমুহে কোনো জমি ক্রয়-বিক্রয়ের রেজিস্ট্রি হয়েছে কি না, হয়ে থাকলে দলিলের মূল কপি সংরক্ষণপূর্বক দাতা-গ্রহীতা, নাম-ঠিকানা, দলিল নং, তারিখ ও মূল্যসহ তথ্যাদি (১৯৯০ সাল থেকে) আগামী ১২ ডিসেম্বর-২০২১ তারিখের মধ্যে সরবরাহের অনুরোধ জানানো হল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজারবাগ পীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ