Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সংঘর্ষে আহত শতাধিক

দেশব্যাপী বিএনপির বিক্ষোভ সমাবেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশ যেতে অনুমতির দাবিতে সারাদেশে বিক্ষোভ সমাবেশ করেছে দলটি। এসময় পুলিশের সঙ্গে সংঘর্ষে সাংবাদিকসহ দলের অনেক নেতাকর্মী আহত হয়েছে। আটক করা হয়েছে বেশ কয়েকজনকে। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।

খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার দাবীতে
বগুড়ায় বিএনপি সমাবেশ
বগুড়া ব্যুরো জানায়, বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বগুড়া জেলা বিএনপি। গতকাল বিকেলে শহরের নবাববাড়ী রোডস্থ জেলা বিএনপি কার্যালয়ের সামনে জেলা আহ্বায়ক ও পৌর মেয়র রেজাউল করিম বাদশার সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য দেন চেয়ারপার্সনের উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু, বিএনপি নেতা অ্যাডভোকেট একেএম সাইফুল ইসলাম, জয়নাল আবেদীন চাঁন, আলী আজগর তালুকদার হেনা প্রমুখ।

খুলনা ব্যুরো জানায়, খুলনায় কেন্দ্র ঘোষিত সমাবেশে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল দুপুরে বিএনপি কার্যালয়ের সামনে সমাবেশ চলাকালে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে সাংবাদিকসহ বেশ কয়েকজন আহত হয়েছে। খুলনা মহানগর বিএনপির সহ দপ্তর সম্পাদক শামসুজ্জামান চঞ্চল বলেন, দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ চলছিল। এসময় নেতার্মীদের ওপর পুলিশ চড়াও হয় এবং লাঠিচার্জ করে। দু’দফায় পুলিশ হামলা চালায়। এতে নগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জুসহ কমপক্ষে ১২ নেতাকর্মী আহত হয়েছে। এছাড়া পুলিশ কয়েকজনকে আটক করেছে।

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার জানান, মাগুরা জেলা বিএনপি বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করেছে। গতকাল সকাল ১১টা থেকে মাগুরা শহরের ভায়না বিএনপি দলীয় কার্যালয়ে জেলা বিএনপির আয়োজনে শতাধিক নেতাকর্মী বিক্ষোভ শুরু করে। পরে বিভিন্ন স্থান থেকে নেতাকর্মীরা এসে অফিসের সামনের মহাসড়কে বসলে পুলিশ তাদেরকে উঠিয়ে দিয়ে অফিসের সামনে থাকতে বাধ্য করে।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে বিক্ষোভ কর্মসূচিতে পুলিশ-বিএনপি সংঘর্ষে দৈনিক যুগান্তরের নাটোর প্রতিনিধি শহিদুল হক সরকার ও সদর থানার ওসি মনসুর রহমানসহ বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছে। এ ঘটনায় ৩ জনকে আটক করেছে পুলিশ। গতকাল সকাল ১০ টার দিকে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে এ বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে জেলা বিএনপি। বিক্ষোভ সমাবেশের একপর্যায়ে কর্মীদের উপর পুলিশ উপর্যুপরি লাঠিচার্জ শুরু করে। পরে উত্তেজিত কর্মীদের ইটপাটকেলের জবাবে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। নাটোর সদর থানার ওসি মনসুর রহমান জানান, তাদের মিছিলের অনুমতি ছিল না। বিএনপিই পুলিশের ওপর হামলা চালায়। পরে পুলিশ আত্মরক্ষার্থে তাদের ধাওয়া দেয়।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামে সমাবেশ করেছে জেলা বিএনপি ও সহযোগী সংগঠন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল দপুরে দাদামোড়স্থ জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সহসভাপতি অধ্যাপক শফিকুল ইসলাম বেবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ, সাবেক সহসভাপতি সহিরুজ্জামান সাজু, যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল হক রুবেল প্রমুখ।

বরগুনা জেলা সংবাদদাতা জানান, বরগুনা জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশে পুলিশ বাঁধা দিয়েছে। সমাবেশ থেকে তিন নেতাকর্মীকে আটক করে নিয়ে যায় পুলিশ। গতকাল সকাল ১০ টায় দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করলে পুলিশ তাতে বাধা দেয়। পরে অফিসের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, বিক্ষোভ সমাবেশ করেছে নওগাঁ জেলা বিএনপি। গতকাল বেলা ১২টায় শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে জেলা বিএনপির আহ্বায়ক মাস্টার হাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা লে: কর্নেল (অব:) আব্দুল লতিফ খান, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক নাছির উদ্দীন আহমেদ ও অ্যাডভোকেট রফিকুল আলম প্রমুখ।
নরসিংদী জেলা সংবাদদাতা জানান, গতকাল জেলা বিএনপি নরসিংদীতে সমাবেশের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন। সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন মাস্টারের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন নরসিংদী আইনজীবী সমিতির সভাপতি আব্দুল বাছেদ ভূইয়া, জেলা বিএনপি নেতা আকবর হোসেন প্রমুখ।

নীলফামারী জেলা সংবাদদাতা জানান, বিক্ষোভ সমাবেশ করেছে জেলা বিএনপি। গতকাল সকালে পৌর মার্কেটস্থ বিএনপি কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি আলমগীর সরকার, সদর উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক কাজী আখতারুজ্জামান জুয়েল, পৌর বিএনপির সভাপতি মাহাবুব রহমান প্রমুখ।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে বিক্ষোভ সমাবেশ পুলিশি বাধায় পন্ড হয়ে যায়। পৌর শহরের বনানী এলাকার দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ শুর করলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বিক্ষোভকারীদের ব্যানার ছিনিয়ে নিয়ে যায় এবং লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। তবে এঘটনায় তেমন কেউ আহত হয়নি। পটুয়াখালী থানার ওসি মনিরুজ্জামান জানান, এসএসসি পরীক্ষা চলছে। এসময় তারা রাস্তা বন্ধ করে সমাবেশ করার চেষ্টা করায় পরীক্ষার্থীদের চলাচলের জন্য রাস্তা খালি করে দেয়া হয়েছে।

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, আনোয়ারায় পুলিশি বাঁধায় উপজেলা বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যায়। সমাবেশ শুরুর আগে থেকে পুলিশ সমাবেশস্থলে উপস্থিত হয়ে নেতাকর্মীদের জড়ো না হতে অনুরোধ করে। পরে সমাবেশের ব্যানার কেড়ে নেয় তারা। উপজেলার বন্দর কমিউনিটি সেন্টারে উপজেলা বিএনপির আয়োজনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
দৌলতখান (ভোলা) উপজেলা সংবাদদাতা জানান, দৌলতখানে উপজেলা ও পৌর বিএনপির যৌথ উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকাল ৩টায় উপজেলা বিএনপির কার্যালয়ের সামনে এ সমাবেশের আয়োজন করা হয়।

দিরাই (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, দিরাই উপজেলা-পৌর শাখা বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা বিএনপির কার্যালয় থেকে বিকেলে একটি বিক্ষোভ মিছিল পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কার্যালয়ের সামনে সমাবেশে মিলিত হয়। বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছেন উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক আব্দুর রশিদ চৌধুরী, দিরাই উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান গোলাপ মিয়া, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ছবি চৌধুরী প্রমুখ।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ঈশ্বরগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে উপজেলা বিএনপি। গতকাল বিকেলে ওই বিক্ষোভ মিছিল করা হয়।

তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, তিতাস উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে অনশন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল সকাল ১০টায় উপজেলা সদর কড়িকান্দি বাজারস্থ মোল্লা সুপার মার্কেট প্রাঙ্গণে এই অনশন কর্মসূচি পালন করা হয়। উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি হাজী আলী হোসেন মোল্লার এতে সভাপতিত্ব করেন।
ফুলছড়ি (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, ফুলছড়ি উপজেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দিয়েছে। গতকাল দুপুরে উপজেলা সদরের ফুলছড়ি উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ের সামনে থেকে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করে ও এগিয়ে যেতে চেষ্টা করে। এসময় পুলিশ তাদের বাধা দিলে তারা দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে।



 

Show all comments
  • Harunur Rashid ২৩ নভেম্বর, ২০২১, ৫:২৭ এএম says : 0
    Sun always rise after dark!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ