Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

তালেবানের সঙ্গে সম্পর্ক গড়ছে আমিরাত

মার্কিন মন্ত্রীর সঙ্গে আলোচনা আবুধাবি যুবরাজের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে বৈঠক করেছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ডব্লিউএএম-এর বরাতে এ তথ্য জানায় আরব নিউজ। আবুধাবির আল শাতি প্যালেসে রোববার এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতের কৌশলগত সম্পর্ক বিশেষ করে প্রতিরক্ষা ও সামরিক সম্পর্ক এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়াদি নিয়ে আলোচনা হয়।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেন, দুই দেশের নেতারা বিভিন্ন ধরনের নিরাপত্তা হুমকি, আঞ্চলিক প্রতিরক্ষা বৃদ্ধি এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে অব্যাহত লড়াই চালিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা করেছেন। এতে আরও বলা হয়, মার্কিন সেনাদের দীর্ঘস্থায়ী আতিথেয়তার জন্য মন্ত্রী লয়েড অস্টিন সংযুক্ত আরব আমিরাতকে ধন্যবাদ জানান। এছাড়া আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময় ট্রানজিট হিসেবে সংযুক্ত আরব আমিরাতের গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। বৈঠকে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ উপস্থিত ছিলেন।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাত। দেশটি নিজেদের নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের অস্ত্রের ওপর নির্ভরশীল। একই সঙ্গে ইরানের প্রভাব ঠেকাতে এ অঞ্চলে দেশটি যুক্তরাষ্ট্রের সহযোগীর ভূমিকায় রয়েছে।
এদিকে, যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যে আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর থেকে বহু দেশ কাবুলে থাকা দূতাবাস বন্ধ করে দেয়। এর মধ্যে তালেবান সরকার গঠন করার মাধ্যমে নিজেদের গুছিয়ে নিয়েছে। দেশটির পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করার পর বিভিন্ন দেশ তালেবানের সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহী হয়ে উঠেছে আমিরাত। এরই ধারাবাহিকতায় কাবুলে নিজেদের দূতাবাস পুনরায় খুলেছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সংযুক্ত আরব আমিরাত। আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো নিউজ এ তথ্য জানায়।

ইসলামিক আমিরাতের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, সংযুক্ত আরব আমিরাত কাবুলে তাদের কূটনৈতিক মিশন পুনরায় খুলে দিয়েছে। জাবিহুল্লাহ মুজাহিদ আরো বলেন, এটি সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকে আফগানিস্তানের জন্য ভালো পদক্ষেপ। আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে অত্যন্ত ভালো দ্বিপক্ষীয় সম্পর্ক বিদ্যমান। দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরদার করতে হবে বলে মনে করে ইসলামিক আমিরাতের এ মুখপাত্র। সূত্র : আরব নিউজ, টোলো নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ