Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

শেখ হাসিনার গাড়িবহরে হামলার মামলায় খালাসের বিরুদ্ধে রাস্ট্রপক্ষের আপীল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ৬:৫০ পিএম

বরিশালের গৌরনদীতে ২০০৪ সালে তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় নিম্ন আদালতের খালাসের রায়ের বিরুদ্ধে আপীল করেছে রাষ্ট্রপক্ষ। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অনু বিভাগের ফৌজদারী শাখার অনুমোদন সাপেক্ষে মঙ্গলবার বরিশাল জেলা ও দায়রা জজ আদালতে এই আপীল দাখিল করেন পাবলিক প্রসিকিউটর একেএম জাহাঙ্গীর। জেলা জজ আদালত আপীল আবেদনটি গ্রহণ করে আগামী ৩০ নভেম্বর ধার্য তারিখে আসামীদের হাজির হওয়ার সমন জারী করেছেন। নিম্ন আদালতের রায়ে শেখ হাসিনার গাড়ি বহরে হামলার ঘটনায় ন্যায় বিচার না পাবার কথা জানিয়ে জেলা জজ আদালতে ন্যায় বিচার পাবার আশা করেছেন সংশ্লিষ্ট আইনজীবীগন।

আপীলের বিবরণীতে বলা হয়েছে, তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনার বরিশাল সফর উপলক্ষ্যে ২০০৪ সালের পহেলা এপ্রিল জেলার গৌরনদীতে একটি মঞ্চ তৈরী করে স্থানীয় আওয়ামী লীগ। স্থানীয় বিএনপি’র নেতাকর্মীরা ওই মঞ্চে হামলা চালিয়ে নুরুল হক নামে একজনকে আহত করে। পরদিন ২ এপ্রিল সকালে আওয়ামী লীগের মিছিলে হামলা চালিয়ে উপজেলা আওয়ামী লীগের তৎকালীন আহ্বায়ক কালিয়া দমন গুহকে মারধর করে তারা। ওইদিন সাড়ে ১২টার দিকে শেখ হাসিনার গাড়ি বহর গৌরনদীতে পৌঁছলে বিএনপি নেতাকর্মীরা তাতে হামলা চালায়।

রাষ্ট্র ক্ষমতার পরিবর্তন ঘটলে ২০০৯ সালের ২০ জুলাই ঐ ঘটনায় বিএনপি’র কেন্দ্রীয় নেতা ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন সহ ৪৬ জনকে আসামী করে গৌরনদী থানায় একটি মামলা দায়ের করেন হামলায় আহত নুরুল হক। ২০১১ সালে ৩০ এপ্রিল ৪০ জনকে অভিযুক্ত করে আদালতে এই মামলার অভিযোগপত্র দেন গৌরনদী থানার উপ-পরিদর্শক আসাদুল হক। ২০১৩ সালের ১৯ মে ১৬ জনকে অভিযুক্ত করে এবং ২৪ জনকে অব্যাহতি দিয়ে এই মামলার অভিযোগ গঠন করে বিচারিক আদালত।

তবে ২৫ জন সাক্ষীর মধ্যে আদালতে মাত্র ৬ জনের সাক্ষ্য প্রদান করে। কিন্তু অভিযোগ প্রমাণিত না হাওয়ায় ২০১৮ সালের ৫ আগস্ট তৎকালীন অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. শিহাবুল ইসলাম চার্জশীটভ’ক্ত ১৬ আসামীর সকলকেই বেকসুর খালাস দেন। আইন মন্ত্রনালয়ের সলিসিটর গত ৮ নভেম্বর ঐ রায়ের বিরুদ্ধে আপীল করার অনুমোদন দিলে মঙ্গলবার জেলা ও দায়রা জজ আদালতে আপীল দায়ের করা হলো।

সরকারী কৌশলী একেএম জাহাঙ্গীর সাংবাদিকদের বলেছেন, আপীল আবেদন গ্রহণ করে জেলা ও দায়রা জজ আদালত আগামী ৩০ নভেম্বর এই মামলার ধার্য তারিখে সকল আসামীকে হাজির হওয়ার জন্য সমন জারীর নির্দেশ দিয়েছেন। বরিশাল জেলা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক রফিকুল ইসলাম খোকন নি¤œ আদালতে এই মামলার ন্যায় বিচার না পাবার কথা জানিয়ে জেলা জজ আদালতে সুষ্ঠু বিচার পাবার আশা প্রকাশ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ