Inqilab Logo

রোববার, ১৬ জানুয়ারী ২০২২, ০২ মাঘ ১৪২৮, ১২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

রোমানিয়ায় কর্মী নিয়োগের বাছাই প্রক্রিয়া সম্পন্ন

আরো ৬শ’ নিয়োগানুমতি লাভ : প্রতিনিধি দলের ঢাকা ত্যাগ আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ৭:১৫ পিএম | আপডেট : ৭:২২ পিএম, ২৩ নভেম্বর, ২০২১

পাঁচ শতাধিক কর্মী বাছাইয়ের চূড়ান্ত কার্যক্রম সম্পন্ন করেছে আজ মঙ্গলবার সফররত রোমানিয়ার প্রকল্প বাস্তবায়ন প্রতিষ্ঠানের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। বিএমইটির নির্ভরযোগ্য সূত্র জানায়, করোনা মহামারি কমে আসায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে ইউরোপের রুমানিয়া, হাঙ্গেরী, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিকান ও সার্বিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে।


খোজ নিয়ে জানা গেছে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে ইউরোপের দেশ রোমানিয়ায় কর্মী যাওয়া শুরু হয়েছে। সর্বশেষ রোমানিয়ার জাহাজ নির্মাণ কোম্পানিতে কর্মী যাওয়ার প্রক্রিয়া চলছে। পরবর্তী সময়ে আরো বেশকিছু কর্মী জাহাজ, ইমরাত নির্মাণ ও গার্মেন্ট কোম্পানিতে পাঠানোর প্রক্রিয়া চলছে।
করোনা পরিস্থিতি উন্নতির পর ইউরোপের দেশগুলোতেও নতুনভাবে বাংলাদেশি দক্ষ কর্মীরা কর্মসংস্থানের সুযোগ পাওয়ার অংশ হিসেবে রোমানিয়ার বৃহৎ জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের তিন সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল কর্মী নির্বাচিত করার লক্ষ্যে গত ১৭ নভেম্বর বাংলাদেশে আসেন। রাজধানীর উত্তরাস্থ গ্লোবার স্কিল সেন্টারে গতকাল পর্যন্ত রোমানিয়া গমনেচ্ছু ১১শ’ কর্মীর যাচাই বাছাই প্রক্রিয়া সম্পন্ন হয়। প্রতিনিধি দল গতকাল পর্যন্ত ৫৯০ জন দক্ষ কর্মীকে নিয়োগের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত করেন। রিক্রুটিং এজেন্সি এশিয়া কন্টিনেন্টাল বিডির স্বত্বাধিকারী লোকমান শাহ গতকাল রাতে এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, করোনার পর রোমানিয়ায় প্রচুর বাংলাদেশি কর্মী নিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে।


প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মসংস্থান শাখার উপসচিব সুষমা সুলতানা আজ মঙ্গলবার ইনকিলাবকে জানান, বৈশ্বিক করোনা মহামারির পর ইউরোপের রোমানিয়াসহ বিভিন্ন দেশে বাংলাদেশি কর্মীরা নিয়োগ পেতে শুরু করেছে। তিনি বলেন, রিক্রুটিং এজেন্ট মেসার্স এশিয়া কন্টিনেন্টাল গ্রুপ (বিডি) মাধ্যমে রোমানিয়াগামী কর্মীরা দেশটির শ্রম আইন অনুযায়ী সকল সুযোগ সুবিধা ভোগ করবে এবং ৫৬০ মার্কিন ডলার বেতন পাবে। তিনি জানান, গত ২২ নভেম্বর প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে রোমানিয়াস্থ ফেরোসিও কনস্ট্রকশন এসআরএল কোম্পানীতে বিভিন্ন ক্যাটাগরি আরো ৬শ’ কর্মী নিয়োগানুমতি দেয়া হয়েছে। নতুন নিয়োগানুমতি প্রাপ্ত এসব কর্মীরা রোমানিয়ার শ্রম আইন অনুযায়ী সুযোগ সুবিধা লাভ এবং মাসিক বেতন ৫৫০ মার্কিন ডলার বেতন পাবে। কর্মীর ভিসা এবং ফ্লাইট নিশ্চিত হবার পরে প্রত্যেক কর্মীকে অভিবাসন ব্যয় হিসেবে ৪ লাখ ৯০ হাজার টাকা পরিশোধ করতে হবে। উল্লেখ্য, অতিসম্প্রতি রোমানিয়া সফর শেষে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন দেশটিতে ৪০ হাজার কর্মী যাবে। সম্ভাবনাময় নতুন এই শ্রমবাজারে কর্মী পাঠানোর সুযোগ পুরোপুরি কাজে লাগাতে চায় সরকার। এরইমধ্যে স্বল্প খরচে খুব সহজেই কাজের ভিসা নিয়ে দেশটিতে পাড়ি জমাতে শুরু করেছেন বাংলাদেশীরা। এতে ইউরোপের শ্রমবাজারে নতুন আশার আলো দেখা দিয়েছে। বেসরকারি পর্যায়ে বেশ কিছু জনশক্তি রফতানিকারক ইউরোপের শ্রমবাজার উন্মুক্তকরণে অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।


গত ১৪ অক্টোবর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মসংস্থান শাখা-১ উপসচিব সুষমা সুলতানা স্বাক্ষরিত নিয়োগানুমতি সংক্রান্ত একটি চিঠি দেয়া হয় এশিয়া কন্টিন্টোল গ্রুপকে। চিঠিতে বলা হয়, উপযুক্ত বিষয়ে রিক্রুটিং এজেন্ট মেসার্স এশিয়া কন্টিনেন্টাল গ্রুপের (বিডি) আবেদনের পরিপ্রেক্ষিতে রোমানিয়ায় ‘সান্তেরুল নেভাল কন্সটানটা সা’ কোম্পানির অধীনে মোট তিনটি ক্যাটাগরিতে শর্তসাপেক্ষে ৬০ জন পুরুষ কর্মী নিয়োগানুমতি জ্ঞাপন করা হলো।’ প্রত্যেক কর্মীর মাসিক বেতন হবে ৫৬০ মার্কিন ডলার, যা বাংলাদেশী টাকায় অর্ধলক্ষ টাকার কাছাকাছি।

 



 

Show all comments
  • Ahmed aiman ২৭ নভেম্বর, ২০২১, ৮:২৭ এএম says : 0
    Ami.o jaite pari
    Total Reply(0) Reply
  • Harun miah ২৬ নভেম্বর, ২০২১, ৮:৪৫ পিএম says : 0
    আমি ইলেকট্রনিক ওয়ালডিং এবংcnc লেদ মেশিন এর কাজ জানি 12 বছরের অভিজ্ঞতা আছে আমি রোমানিয়া যেথে ইচ্ছুক পাসপোর্ট আছে পুলিশ ক্লিয়ারেন্স ও আছে আমার কি যাওয়ার কুনু অয়ে আছে
    Total Reply(0) Reply
  • Moiduzzaman ২৬ নভেম্বর, ২০২১, ৯:০৪ পিএম says : 0
    Hi my name is moiduzzaman I'm from Bangladesh and I'm working in Singapore construction around 10 years
    Total Reply(0) Reply
  • Moiduzzaman ২৬ নভেম্বর, ২০২১, ৯:০৪ পিএম says : 0
    Hi my name is moiduzzaman I'm from Bangladesh and I'm working in Singapore construction around 10 years
    Total Reply(0) Reply
  • Md zoni sikder ২৮ নভেম্বর, ২০২১, ৮:০০ এএম says : 0
    রুমানিয়ার ভিসা কিভাবে পাবো
    Total Reply(0) Reply
  • MD RIPON MOLLIK ২৮ নভেম্বর, ২০২১, ১১:১৮ পিএম says : 0
    ami romania jata chi keo nita parla jogajog korban eleactian hesaba
    Total Reply(0) Reply
  • Md Abdul khalik ২৯ নভেম্বর, ২০২১, ৭:৪৯ পিএম says : 0
    I am a skilled electrician with 18 years of experience 220/440 volt I would like to go to Romania I would like to contact the Asia Continental Group if anyone knows the address.
    Total Reply(0) Reply
  • Safwanur Rahman ৩০ নভেম্বর, ২০২১, ৩:০৩ এএম says : 0
    Total Amount koto
    Total Reply(0) Reply
  • সীমান্ত মীর ১১ ডিসেম্বর, ২০২১, ১:০৩ পিএম says : 0
    রোমানিয়ার জন্য আগ্রহী।
    Total Reply(0) Reply
  • Raju Howlader ১২ ডিসেম্বর, ২০২১, ৯:৫৮ পিএম says : 0
    মোট খরচ কেমন???
    Total Reply(0) Reply
  • Raju Howlader ১২ ডিসেম্বর, ২০২১, ৯:৫৯ পিএম says : 0
    মোট খরচ কেমন???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোমানিয়ায় কর্মী নিয়োগ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ