Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

তুরস্কে বিদেশি পর্যটকদের ঢল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

তুরস্ক ভ্রমণে বিদেশি পর্যটকদের ঢল নেমেছে। করোনা মহামারির মধ্যেই দেশটিতে গত বছরের চেয়ে কয়েক লাখ বেশি বিদেশি পর্যটক ভ্রমণে এসেছেন। দেশটির সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী মেহমেত নুরি ইরসোই জানিয়েছেন, তুরস্ক প্রথমবারের মতো ইউরোপের দেশ স্পেনের চেয়ে বেশি পর্যটককে আতিথ্য দিয়েছে।

সোমবার তুরস্কের পার্লামেন্টের বাজেট ও পরিকল্পনা কমিশনকে এ তথ্য জানান সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী। তিনি বলেন, ‘সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে ১ কোটি ৭৬ লাখ বিদেশি পর্যটক তুরস্ক ভ্রমণ করেছেন। যা ২০২০ সালের এ সময়ের চেয়ে ৮৬ শতাংশ বেশি। শুধুমাত্র সেপ্টেম্বরেই ৩৫ লাখ মানুষ তুরস্ক ভ্রমণ করেছেন।’ চলতি বছর পর্যটন খাত থেকে তুরস্ক ২২ বিলিয়ন ডলার আয়ের পরিকল্পনা করেছে। তারা আশা করছে ২৮ মিলিয়ন (২ কোটি ৮০ লাখ) মানুষ ইতিহাস ও ঐতিহ্য সমৃদ্ধ আমাদের দেশে ভ্রমণ করবেন। মেহমেত নুরি বলেন, ‘চলতি বছর পর্যটন থেকে আমাদের আয় ২৪ বিলিয়ন ডলার হতে পারে। তুরস্কে আসা পর্যটকরা প্রতিজন ২০১৮ সালে খরচ করতেন ৬৩০ মার্কিন ডলার। যা ২০২১ সালের প্রথম নয় মাসে বেড়ে দাঁড়িয়েছে ৮৩০ মার্কিন ডলারে।’
গত বছর করোনার ভাইরাসের কারণে তুরস্কের পর্যটন খাত ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। সে সময় মাত্র ১ কোটি ২৭ লাখ পর্যটক দেশটিতে ভ্রমণ করেছেন। সে বছর পর্যটন থেকে আয় ছিল ১২.১ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের ভ্রমণ পিপাসুদের অন্যতম গন্তব্য তুরস্ক। অবসর সময় পার করতে বা ছুটি কাটাতে ইউরোপ থেকে প্রতি বছর লাখ লাখ পর্যটক ছুটে আসেন ইস্তানবুল, ইজমির, আঙ্কারা, কাপ্পাডোসিয়া ও এফেসাস শহরে। সূত্র : হুরিয়েত ডেইলি নিউজ।



 

Show all comments
  • Md Tofazzal Hossain ২৪ নভেম্বর, ২০২১, ৮:৫৭ এএম says : 0
    তুরস্কের প্রকৃতি আমাকে ভীষণ ভীষণ টানে
    Total Reply(0) Reply
  • সত্যিকার ফুডস ২৪ নভেম্বর, ২০২১, ৮:৫৮ এএম says : 0
    তুরস্কের অর্থনীতি আরও এগিয়ে যাক, শুভ কামনা রইলো।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ রমিজ ২৪ নভেম্বর, ২০২১, ৮:৫৮ এএম says : 0
    তুরস্কে আমারও যাওয়ার ইচ্ছা আছে।
    Total Reply(0) Reply
  • Md saidul Islam ২৫ নভেম্বর, ২০২১, ৯:২৪ এএম says : 0
    তুরস্ক জিন্দাবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন