Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বঙ্গোপসাগরে ফের লঘুচাপের ঘনঘটা

দিন-রাতের তাপমাত্রা হ্রাসের আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় আজ বুধবার একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর আগে গেল সপ্তাহে একই স্থানে সৃষ্ট লঘুচাপ থেকে ঘনীভূত একটি নিম্নচাপ ক্রমেই দুর্বল হয়ে ভারতের তামিলনাড়ু-অন্ধ্র উপকূল দিয়ে প্রবল বৃষ্টি ঝরিয়ে কেটে যায়।

অগ্রহায়ণ মাস পড়েছে দ্বিতীয় সপ্তাহে। মাসের শুরুতে বিশেষ করে উত্তরাঞ্চল ও সিলেট বিভাগে শীত কামড় বসিয়েছিল। তবে এখন দিন ও রাতে তাপমাত্রার পারদ যথেষ্ট বেড়েছে। কোথাও কোথাও দিনের বেলায় ঘাম-ঝরানো গরম পড়ছে। গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুর ও শ্রীমঙ্গলে ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ পারদ ছিল কক্সবাজারে ৩৩.৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩১.৮ ও সর্বনিম্ন ২০.১ ডিগ্রি সে.। পরবর্তী ৪৮ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা হ্রাসের পূর্বাভাস দেয়া হয়েছে।

তবে রাত থেকে ভোর-সকাল অবধি গ্রাম-জনপদ, মাঠ-ঘাট, নদ-নদী অববাহিকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ছে। গত সপ্তাহে তেঁতুলিয়া ও শ্রীমঙ্গলে ১৩ ডিগ্রিতে। রাজধানী ঢাকায়ও রাতের তাপমাত্রা নেমে যায় ১৮ ডিগ্রিতে।

আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে বিক্ষিপ্ত কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাত ও দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

১৯ ডিসেম্বর, ২০২১
১৮ নভেম্বর, ২০২১
৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ