Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বাজেট সহায়তাসহ ২৬৬ কোটি ডলার ঋণ দিচ্ছে জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে ২টি বিনিয়োগ প্রকল্প এবং ১টি বাজেট সহায়তা ঋণের জন্য মোট ২৬৬ কোটি ৫০ লাখ ডলারের বিনিময় নোট ও ঋণচুক্তি সই হয়েছে। সোমবার ঢাকায় পরিকল্পনা কমিশনের এনইসি সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাউকির সাথে বিনিময় নোট এবং জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ ইউও হায়াকাউয়ার সাথে ঋণচুক্তি স্বাক্ষর করেন। ঋণচুক্তি স্বাক্ষরকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ভার্চুয়াল প্লাটফর্মে সংযুক্ত ছিলেন।
চুক্তির আওতায় বাজেট সহায়তা হিসেবে ‘কোভিড-১৯ ক্রাইসিস রেসপন্স ইমার্জেন্সি সাপোর্ট লোন ফেজ-২’-এর আওতায় ৩৬ কোটি ৫০ লাখ ডলার, ৪২তম ওডিএ লোন প্যাকেজ (প্রথম ব্যাচ)-এর আওতায় ‘মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল-ফায়ারড পাওয়ার প্রজেক্ট’-এর ষষ্ঠ পর্যায়ে ১৩ হাজার ৭২৫ কোটি ২০ লাখ জাপানিজ ইয়েন প্রদান (১২০ কোটি ডলার) এবং ‘ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১)’-এর দ্বিতীয় পর্যায়ে ১১ হাজার ৫০২ কোটি ৭০ লাখ জাপানিজ ইয়েন (১১০ কোটি ডলার) ঋণ দেবে জাপান। তিনটি ঋণ-ই ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য। বাজেট সহায়তার ঋণের বার্ষিক সুদের হার ০.৫৫ শতাংশ এবং ফ্রন্ট এন্ড ফি (এককালীন) ০.২ শতাংশ। অন্য দিকে বিনিয়োগ প্রকল্প দু’টির জন্য স্বাক্ষরিত ঋণের বার্ষিক সুদের হার নির্মাণকাজের জন্য ০.৬ শতাংশ, পরামর্শক সেবার জন্য ০.০১ শতাংশ ও ফ্রন্ট এন্ড ফি (এককালীন) ০.২ শতাংশ।
ইতো নাউকি তার বক্তৃতায় বলেন, ‘মানসম্পন্ন অবকাঠামোগত উন্নয়নে জাপান বাংলাদেশের সাথে সহযোগিতা অব্যাহত রাখবে এবং কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে তার প্রচেষ্টার পাশে থাকবে।’ তিনি আরো বলেন, ‘জাপান সরকার ঢাকা এলাকার ভ্রমণ সতর্কতাকে ১০ নভেম্বর থেকে লেভেল ১-এ সংশোধন করেছে এবং আশা করা হচ্ছে যে, জাপান থেকে দর্শনার্থীদের সংখ্যা বাড়বে এবং ব্যবসায়িক অংশীদারিত্ব আরও উন্নীত হবে। আগামী বছর ক‚টনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ তম বার্ষিকী আসার সাথে সাথে আরও মানবিক বিনিময় ত্বরান্বিত হবে।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট


আরও
আরও পড়ুন