Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

এক শতাব্দীরও বেশি সময় পর ‘দাস ব্যবসায়ী’ সাবেক মার্কিন প্রেসিডেন্টের মূর্তি অপসারণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ৪:১৪ পিএম

দাস ব্যবসায় জড়িত থাকার অভিযোগে নিউইয়র্ক সিটি হল থেকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট থমাস জেফারসনের একটি মূর্তি অপসারণ করা হয়েছে। ১৮৩৩ সালের ভাস্কর্যটি এক শতাব্দীরও বেশি সময় ধরে নিউইয়র্ক সিটি কাউন্সিলের চেম্বারে ছিল। গত মাসে একটি ভোটের পর সম্প্রতি তা নামিয়ে নেওয়া হয়।
নিউইয়র্ক সিটি পাবলিক ডিজাইন কমিশন সাত ফুট ব্রোঞ্জের মূর্তিটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। গত বছর মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েডকে হত্যার পর মূর্তিটি অপসারণের জন্য নতুন করে আহ্বান জানানো হয়।
জেফারসন হলেন তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট এবং তিনি ‘দুই-ডলার বিল’-এর জন্য সমধিক পরিচিত। তিনি স্বাধীনতার ঘোষণার প্রাথমিক লেখক ছিলেন। তিনি লিখেন ‘সব পুরুষকে সমানভাবে তৈরি করা হয়েছে’। কিন্তু তিনি ৬০০ জনেরও বেশি মানুষকে ক্রীতদাস করেন। তিনি স্যালি হেমিংস নামের এক নারীকে দাস বানিয়েছিলেন এবং ওই নারীর গর্ভে তাঁর কমপক্ষে ছয়টি সন্তানের জন্ম হয়। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ