Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

কবি ফররুখ আহমদ-এর ৪২তম মৃত্যুবার্ষিকী পালন

প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : কবি ফররুখ আহমদ এর ৪২তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে ফররুখ গবেষণা ফাউন্ডেশনের আয়োজনে গত বুধবার বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক মুহাম্মদ মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট প্রবীন সাংবাদিক আলমগীর মহিউদ্দিন, সম্পাদক দেনিক নয়া দিগন্ত। বিশেষ অতিথি ছিলেন ডক্টর মোহাম্মদ আব্দুল মজিদ, সাবেক চেয়ারম্যান, এনবিআর। আলোচনায় অংশগ্রহণ করেন প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক মুহাম্মদ আব্দুল হান্নান, বিশিষ্ট কথাশিল্পী মাহবুবুল হক, কবিপুত্র আহমদ আখতার, সৈয়দ ওহিদুজ্জামান বাচ্চু, কবি ড. সৈয়দ রনো ও বিশিষ্ট ইতিহাসবিদ মোহাম্মদ আশরাফুল ইসলাম। কবির কবিতা থেকে আবৃত্তি, কবি ফখরুলকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ ও ফররুখের গান পরিবেশনে অংশগ্রহণ করেন বিশিষ্ট কবি শিল্পী ও আবৃত্তিকারকগণ।
প্রধান অতিথি তাঁর ভাষণে বলেন, কবি ফররুখ ইসলামী রেনেসাঁ ও মানবতার কবি। ১৩৫০ এ দুর্ভিক্ষের সময় তাঁর লেখা ‘লাশ’ ও অন্যান্য কবিতায় তিনি মানবতার জয়গান গেয়েছেন।
কবি ফররুখের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তমদ্দুনের সভা আজ
ঐতিহাসিক ভাষা আন্দোলনের স্থপতি সংগঠন তমদ্দুন মজলিসের উদ্যোগে জাতীয় নবজাগরণের কবি ফররুখ আহমদের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে “জাতীয় ঐতিহ্যের কবি ফররুখ আহমদ” শীর্ষক এক আলোচনা ও হাম্দ-নাত আবৃত্তি অনুষ্ঠান আজ শুক্রবার বিকাল ৪টায় ৭০, হোসাফ শপিং কমপ্লেক্স, মালিবাগ, ঢাকায় অনুষ্ঠিত হবে।
বিশিষ্ট কবি ও অনুবাদক ম. মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন বিশিষ্ট ভাষাসৈনিক ও প্রবীন সাংবাদিক অধ্যাপক আব্দুল গফুর। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করবেন কবি আল মুজহিদী, অধ্যাপক হাসান আব্দুল কাইয়ুম, মোহাম্মদ আব্দুল বাতেন, কে এম আশরাফ, কবি শাহ সিদদিক, অধ্যাপক ফরিদউদ্দিন খান প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ