Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইউক্রেনে সমরাস্ত্র পাঠানোর ব্যাপারে আমেরিকাকে সতর্ক করল রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ৪:৫৪ পিএম

ইউক্রেনে উত্তেজনা উসকে দেয়ার ব্যাপারে আমেরিকাকে সতর্ক করে দিয়েছে রাশিয়া। ওয়াশিংটন যখন ইউক্রেনে সামরিক উপদেষ্টাদের পাশাপাশি নতুন সমরাস্ত্র পাঠানোর বিষয়টি বিবেচনা করছে বলে খবর বেরিয়েছে তখন এ হুঁশিয়ারি দিল মস্কো।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএন সোমবার জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইউক্রেনে একদল সামরিক উপদেষ্টা ও নতুন সমরাস্ত্র পাঠানোর বিষয়টি বিবেচনা করছে। গত কিছুদিন ধরে ইউক্রেন এই বলে অভিযোগ করে আসছে যে, আগামী জানুয়ারি নাগাদ দেশটিতে হামলা চালানোর পরিকল্পনা করেছে রাশিয়া।যদিও মস্কো এ ধরনের অভিযোগ অস্বীকার করে এসেছে।

আমেরিকা ইউক্রেনকে যেসব অস্ত্র দিতে যাচ্ছে সেগুলোর মধ্যে রয়েছে অত্যাধুনিক মর্টারের পাশাপাশি ট্যাংক ও সাঁজোয়া যান বিধ্বসংসী ‘জ্যাভেলিন’ ক্ষেপণাস্ত্র।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আমেরিকার এই পদক্ষেপের ফলে ইউক্রেনে উত্তেজনা বাড়বে।তিনি বলেন, “পূর্ব ইউক্রেনকে কেন্দ্র করে কিয়েভের গতিবিধি সম্পর্কে আমরা উদ্বিগ্ন। পূর্ব ইউক্রেনে শক্তি প্রয়োগ করতে পারে কিয়েভ।”

আগামী জানুয়ারি নাগাদ ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য সামরিক আগ্রাসনের অভিযোগকে ‘ফালতু’ বলে নাকচ করে দেন পেসকভ। তিনি বলেন, রাশিয়া কোনো আগ্রাসনের পরিকল্পনা করছে না। তিনি মস্কোর সঙ্গে এর আগে স্বাক্ষরিত শান্তি চুক্তি বাস্তবায়ন করতে ইউক্রেন সরকারের প্রতি আহ্বান জানান।ক্রেমলিনের মুখপাত্র রাশিয়ার সীমান্তে সমরাস্ত্র জড়ো করার ব্যাপারেও কিয়েভকে সতর্ক করে দিয়েছেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • নয়ন দাস ২৪ নভেম্বর, ২০২১, ৫:১৯ পিএম says : 0
    আমি উলিপুর উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করতে ইচ্ছুক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ