Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনসার আল ইসলামের সদস্য গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ৭:২০ পিএম

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য মো. আশিক ইসলামকে (১৯) গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)।

পুলিশ বলছে, গ্রেফতার আশিক ইসলাম মুফতি জসিম উদ্দিন রাহমানির অনুসারী। স্থানীয় কলেজের ডিগ্রি প্রথমবর্ষের ছাত্র।


বুধবার (২৪ নভেম্বর) রাতে এটিইউয়ের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস শাখার পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান বলেন, মঙ্গলবার (২৩ নভেম্বর) দিনাজপুর জেলার বোচাগঞ্জ থানার সেতাবগঞ্জ চৌরাস্তা মোড় থেকে তাকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে একটি এন্ড্রয়েড মোবাইল ও দু'টি সিম জব্দ করা হয়। মোবাইলটিতে উগ্রবাদী কর্মকাণ্ডে ব্যবহৃত ফেসবুক আইডি লগইন অবস্থায় পাওয়া যায়।

এসপি মোহাম্মদ আসলাম খান বলেন, গ্রেফতার আশিক ইসলাম বিভিন্ন উগ্রবাদী ফেসবুক পেজ ও উগ্র মতাদর্শের ফেসবুক আইডির পোস্টগুলোর লাইক, কমেন্ট ও শেয়ার দিয়ে তথাকথিত ইসলামী খেলাফত প্রতিষ্ঠার মতবাদ প্রচার করতো। সে নিজে ও তার অন্যান্য সহযোগীরা গোপনীয়তা বজায় রেখে বিভিন্ন এনক্রিপটেড অ্যাপসের মাধ্যমে যোগাযোগ রক্ষা করতো। তার সহযোগিরা প্রচলিত গণতান্ত্রিক ব্যবস্থার বিরুদ্ধে খিলাফত প্রতিষ্ঠার উদ্দেশ্যে অনলাইনে উগ্রবাদী প্রচার-প্রচারণাসহ দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল।

এন্টি টেররিজম ইউনিটের এ কর্মকর্তা বলেন, গ্রেফতার ব্যক্তি ও তার সহযোগীরা সাধারণ মানুষের মধ্যে ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচার, জনমনে ত্রাস ও আতঙ্ক সৃষ্টি করা, দেশে অস্থিরতা সৃষ্টি করা, জন-নিরাপত্তা বিপন্ন করার মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও নাশকতার জন্য পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নেওয়ার জন্য অনলাইন প্ল্যাটফর্মে উগ্রবাদী প্রচার-প্রচারণা চালিয়ে আসছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ