Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

শাহ সুফী অলি উল্লাহ (রহ.) এর জীবনী

কে, এম, ছালেহ আহমদ বিন জাহেরী | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

পরিচয়: নাম : মুহাম্মদ অলি উল্লাহ। উপাধি : মৌকারার পীর সাহেব কেবলা, মৌকারার হুজুর, পিতা: শাহ সুফী আব্দুল হামিদ [রহ:] মাতা : বাংলার রাবেয়া খ্যাত মুসাম্মাত জোহরা খাতুন।

জন্ম: শত-সহস্র আউলিয়ায়ে কিরামের পদধুলিতে ধন্য ঐতিহ্যবাহী কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলাধীন আবহমান বাংলার নিভৃত পল্লী মৌকারা গ্রামে ১৯০৫ ইং সনে এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহন করেন।

বাইয়াত ও খিলাফত : ছাত্রজীবনে তিনি একাধারে কুরআন, হাদিস, ইজমা, কিয়াস, বালাগাত-ফাসাহাত, মানতিক , আকাঈদ , ফিকহ, তাফসির ইত্যাদী বিষয়ের পাশাপাশি তাসাউফ শিক্ষার জন্য বাইয়াত গ্রহন করেন ছারছীনা মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও পীর , হাদীয়ে মিল্লাত, কুতুবুল আলম শাহ সুফি আলহাজ¦ হযরত মাওলানা নেছারুদ্দীন আহমদ [রহ:] এর নিকট। অতি অল্প সময়ে চার তরিকায় কামালিয়াত বা পরিপূর্ণতা অর্জন করায় পীর তাকে খেলাফত প্রদান করে দক্ষিণ-পূর্ব বাংলার হাদি হিসাবে তথা দ¦ীন ইসলাম প্রচারের জন্য নির্দেশ দেন।

খিদমাত: খিলাফত প্রাপ্ত হয়ে তিনি অপসংস্কৃতি ও হিন্দুয়ানী কৃষ্টি সংস্কৃতির বিরুদ্বে মুসলমানদেরকে দ্বীন ইসলামের দীক্ষা দেওয়ার জন্য নিরলসভাবে দেশের এ প্রান্ত থেকে অন্য প্রান্তে অবিরাম ছুটে গিয়ে দ্বীন ইসলামের দাওয়াত দিতে থাকেন। তাঁর প্রচেষ্টায় লক্ষ লক্ষ পথহারা, ইমানহারা, আমলহারা মানুষ দ্বীন ইসলামের সঠিক পথের সন্ধান লাভ করে ও কামালিয়াত হাসিল করেন। এবং তিনি এতদাঞ্চলে অসংখ্য মসজিদ, মাদ্রাসা, মক্তব, খানকা প্রতিষ্ঠা করেন। নিজ বাড়ির আঙ্গিনায় মৌকারা দারুচ্ছুন্নাত নেছারীয়া কামিল মাদ্রাসা ও মৌকারা দারুচ্ছুন্নাত ছালেহিয়া ওয়ালিয়া দ্বীনিয় মাদ্রাসা, মৌকারা দারুচ্ছুন্নাত ওয়ালিয়া হাফিজিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। এ ছাড়াও তিনি তার বাড়ির আঙ্গিনায় প্রতিষ্ঠা করেন , দারুচ্ছুন্নাত ছাত্রাবাস ও লিল্লাহ বোডিং, কুতুবখানা, মুসাফিরখানা, দারুচ্ছুন্নাত ইয়াতিমখানা, শাহ হুসাইন একাডেমি (জ্ঞান-গবেসণা কেন্দ্র), খানকায়ে নেছারীয়া, দারুচ্ছুন্নাত জামে মসজিদ ইত্যাদী। এবং প্রতি বাংলা মাসের প্রথম বৃহস্পতিবার মাসিক তালিমি জলসা ও প্রতি বছর ১-২ মার্চ বার্ষিক ইসালে সওয়াব মাহফিল অনুষ্ঠিত হয়।

জাতীয় ইস্যুতে অবদান: জাতীয় দুর্যোগ মুহূর্তে আর্তমানবতার সেবায় নিজেকে নিয়োগ, দেশ বিভক্তির সময়ে সিলেট কে বাংলাদেশের অন্তর্ভূক্ত করার জন্য সিলেট রেফারেন্ডাম আন্দোলন, ইসলামি আরবি বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা আন্দোলন, সার্বিক স্বাক্ষরতা আন্দোলন, ইসলামবেদ্বষী তৎপরতা বিরোধী আন্দোলন, ধর্মীয় শিক্ষাকে স্কুল-কলেজে বাধ্যতামূলক করার আন্দোলনে অগ্রণী সৈনিকের ভুমিকা পালন করেন।

হজব্রত পালনঃ এ আশিকে রাসুল মাশুকে এলাহী আলহাজ¦ হযরত মাওলানা শাহ সুফি অলি উল্লাহ [রহঃ] ১৯৬৮ সালে পবিত্র হজব্রত পালন করেন।

পুস্তক প্রণয়ন : পীর সাহেব কেবলা তিনটি দ্বীনী গুরুত্বপূর্ণ পুস্তক প্রণয়ন করেন : ১। কালিমাতুল্লাহর হাকিকত ২। জিকরুল্লাহর ফজিলত ৩। জবানের হেফাজত।

ব্যক্তিগত আমল : তিনি জামাআতের সাথে ফরজ নামাজ আদায় করার পর সুন্নাত ও ওয়াজিব এর পাশাপাশি সলাতুল আউয়াবিন, ইশরাক, দুহা (চাশত) এর নামাজ নিয়মিত আদায় করতেন। প্রতিদিন নুন্যতম এক হাজার বার দরুদ শরিফ পাঠ করতেন, এবং ৩০-৩৫ হাজার বার নফি-এসবাত এর জিকির করতেন। এবং তিনি সবসময় কোরআনুল কারিম ও হাদিস শরিফ তেলাওয়াত করতেন।

সর্বোচ্চ গুরুত্বের সাথে জীবনের সকল ক্ষেত্রে রাসুলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নাত পরিপালন করতেন। প্রতি ওজুতে মেসওয়াক করতেন। নামাজে জায়নামাজ , পাগড়ি (সাদা/কাল) ও খাবারের সময়ে দস্তরখান ব্যবহার করতেন। সলাতুত্ তারাবিহ ২০ রাকাত জামাআতের সাথে আদায় করতেন। সর্বদা পাস-আনপাস ও নকশবন্দীয়া তরিকা অনুসারে লতিফার জিকিরে মশগুল থাকতেন।

বিবাহ ও সন্তানাদি : তাঁর দুই স্ত্রী , ৫ জন পুত্র ৬ জন কন্যা সন্তান। বর্তমান গদ্দিনশীন পীর সাহেব কেবলা ও দারুচ্ছুন্নাত ওয়ালিয়া কমপ্লেক্সে চেয়ারম্যান, শাহ সুফি আলহাজ¦ হযরত মাওলানা নেছারুদ্দীন ওয়ালিউল্লাহী (মা:জি:আ:) দ্বীতিয় স্ত্রীর ঔরসে জন্ম গ্রহণ করেন।

ইন্তেকাল : দ্বীনের এই মহান সাধক জাতির কর্ণধার, রাহবারে কওম, হাদীয়ে মিল্লাত, কুতুবুল ইরশাদ, মুরশিদে সালকিন , আলহাজ¦ হযরত মাওলানা শাহ সুফি অলি উল্লাহ [রহঃ] ২০০৬ ইং সালের ০১ মার্চ ভোর ৪:৩০ মিনিটে ইন্তেকাল করেন। ছারছীনা হুজুরের উপস্থিতে ও তার অনুমতিতে ছারছিনা মাদ্রাসার অধ্যক্ষ, মাওলানা আমজাদ হোসাইন সাহেব তার জানাযার নামাজের ইমামতি করেন। এবং মৌকারা জামে মসজিদের পাশে তাকে দাফন করা হয়।

তার ইন্তেকাল বার্ষিকী কেন্দ্র করে প্রতি বছর ১-২ মার্চ দুই দিন ব্যাপী মৌকারা দরবার শরিফের বার্ষিক ইসালে সওয়াব মাহফিল অনুষ্ঠিত হয়।

লেখক: শিক্ষার্থী: মৌকারা দারুচ্ছুন্নাত নেছারিয়া কামিল মাদ্রাসা । নাঙ্গলকোট, কুমিল্লা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাহ সুফী অলি উল্লাহ (রহ.) এর জীবনী
আরও পড়ুন