Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বাদ্যযন্ত্রের তালে তালে দলবদলে মোহামেডান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ৮:৪০ পিএম

ঘরোয়া ফুটবলের নতুন মৌসুমকে সামনে রেখে এখন দলবদলে ব্যস্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ক্লাবগুলো। তবে দেড় মাস ধরে দলবদল কার্যক্রম চললেও শেষ দিকে এসে তোড়জোড় শুরু করেছে তারা। বৃহস্পতিবার স্থানীয় ও বিদেশি ফুটবলার নিবন্ধনের শেষ দিন। তার আগেই বুধবার বাদ্যযন্ত্রের তালে তালে দলবদলে অংশ নিয়েছে দেশের ঐতিহ্যবাহী ক্রীড়া সংগঠন মোহামেডান স্পোর্টিং ক্লাব।

মতিঝিলস্থ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবন থেকে কয়েক মিনিটের দূরত্ব মোহামেডান ক্লাবের। দূরত্ব সামান্য হলেও কয়েকশ’ সমর্থক ও ফুটবল কমিটির প্রায় সব কর্মকর্তারা ঢাক-ঢোল পিটিয়ে, বাদ্যযন্ত্র বাজিয়ে বুধবার বাফুফে ভবনে আসেন খেলোয়াড় নিবন্ধন করাতে। এবারের দলবদলে মোহামেডানের নতুনত্ব ছিল সাদাকালো টি-শার্ট। ঢাকা লিগে মোহামেডানের শিরোপা জয়ের সালগুলো (১৯ বার) লেখা ছিল টি-শার্টের উপর। অনেকের গায়েই ছিল সেই টি-শার্ট।

একই দিনে শেখ রাসেল, পুলিশ ফুটবল ক্লাব, সাইফ স্পোটিং আনুষ্ঠানিক দলবদল করলেও দলবদলের আমেজ দিয়েছে একমাত্র মোহামেডানই। দেশের ফুটবলে গত দুই মৌসুম সাদাকালোরা কিছুটা আড়ম্বরভাবে দলবদলে অংশ নেয়। বুধবারও এর ধারাবাহিকতা ছিল। ক্লাবের সমর্থক, কর্মকর্তা, কোচিং স্টাফ ছাড়াও বেশ কয়েকজন সাবেক তারকা খেলোয়াড় এসেছিলেন দলবদলে। এদিন নতুন মৌসুমের জন্য ৩১ জন ফুটবলারের নাম বাফুফেতে জমা দেন মোহামেডান কর্তারা।

ঘরোয়া আসরে ২০০২ সালের পর থেকে মোহামেডানের লিগ শিরোপা নেই। ২০০৭ সালে দেশের ফুটবলে পেশাদারিত্বের ছোঁয়া লাগলেও ১৩ আসর পেরিয়া শিরোপাহীন মোহামেডান। সর্বশেষ ২০২১ মৌসুমে লিগে সাদাকালোদের অবস্থান ছিল ছয়ে। আসন্ন মৌসুমেও কাগজে-কলমে মোহামেডান পাঁচ/ছয় নম্বরেরই দল। কিন্তু এরপরও মোহামেডানের অস্ট্রেলিয়ান কোচ শন লী গতবারের চেয়ে ভালো করতে চান। দলবদল শেষে তিনি বলেন, ‘আমরা গত মৌসুমে লিগ টেবিলে দুই পয়েন্টের জন্য চতুর্থ অবস্থান পাইনি। এবার অবশ্যই চতুর্থ এবং এর চেয়ে উপরে উঠার লক্ষ্য আমাদের। লিগের গত আসরে আমাদের স্কোরিংয়ে সমস্যা ছিল। এবার সেখানে ভালো মানের বিদেশি নিয়েছি।’

মোহামেডান গত আসরের বিদেশিদের মধ্যে শুধুমাত্র মালির সুলেমান দিয়াবাতেকে দলে রেখেছে এবার। তিনিই আসন্ন মৌসুমে মাঠে নেতৃত্ব দেবেন। সাদাকালো শিবিরে নতুন তিন বিদেশি এসেছে মেসোডোনিয়া ও নাইজেরিয়া থেকে। একযুগ পর আবার মোহামেডানে ফিরেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম। এক মৌসুম পরে সাদাকালো শিবিরে ফিরেছেন জাতীয় সাবেক ফরোয়ার্ড তকলিস আহমেদও। এছাড়া গত মৌসুমে খেলা স্থানীয়দের মধ্যে ১৭ জনকেই এবার রেখে দিয়েছে মোহামেডান। সবদিক বিবেচনায় মোহামেডানকে এবার সেরা চারের দল বলছেন ক্লাবটির কর্মকর্তারা।



 

Show all comments
  • প্রিন্স ২৪ নভেম্বর, ২০২১, ৯:৪৫ পিএম says : 0
    প্রতিটি দলের দলবদলের খবর দিলে আমরা পাঠকেরা খুশি হব |
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন