Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন নিষেধাজ্ঞার হুমকিতে ভারত

বিতর্কের কেন্দ্রে এস-৪০০ মিসাইল সিস্টেম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

এস-৪০০ মিসাইল সিস্টেম নিয়ে তুঙ্গে ভারত-আমেরিকার টানাপোড়েন। নয়াদিল্লির উদ্বেগ বাড়িয়ে মঙ্গলবার আমেরিকা ইঙ্গিতে জানিয়েছে, রাশিয়ার তৈরি ওই ক্ষেপণাস্ত্র কিনলে অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়তেও হতে পারে ভারতকে।
মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, “আমরা সকল বন্ধু দেশগুলির কাছে আবেদন জানিয়েছি, তারা যেন রাশিয়ার সঙ্গে এমন কোনও সামরিক চুক্তি না করে যার ফলে তাদের ‘কাটসা আইনে‘ অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়। তবে এই ব্যাপারে ভারতকে ছাড় দেওয়া হবে কি না সেই বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে কাটসা আইনে এমন ছাড় দেওয়ার কোনও বিধান নেই।”
উল্লেখ্য, স¤প্রতি ভ‚মি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা বা মিসাইল সিস্টেম ‘এস- ৪০০ ট্রায়াম্ফ’ ভারতে পাঠানো শুরু করেছে রাশিয়া। শত্রæপক্ষের যুদ্ধবিমান ও দূরপাল্লার ক্রুজ মিসাইল মোকাবিলায় ‘এস- ৪০০’ মিসাইলের বিকল্প নেই। ভারতীয় বায়ুসেনা এমন একটি সময় এই ক্ষেপণাস্ত্র হাতে পাচ্ছে, যখন প্রতিবেশী চীনের সঙ্গে সীমান্ত নিয়ে গোলমাল চলছে। তা নিয়ে লাদাখ, অরুণাচলে এখনও উত্তপ্ত পরিস্থিতি।
প্রসঙ্গত, ভারত প্রথম দেশ নয় যার বিরুদ্ধে এই এস-৪০০ কেনার জন্য নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। ভারতের আগে রাশিয়ার কাছ থেকে এই অস্ত্র কেনে তুরস্ক। যার ফলে ইতোমধ্যে আমেরিকার নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে ন্যাটো সদস্য সেই দেশকে। এদিকে, এ বিষয়কে খুব বেশি আমল দিতে নারাজ বিশেষজ্ঞ মহল। তাঁদের দাবি, রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তি বাতিল করবে না ভারত। মস্কোর সঙ্গে পরীক্ষিত বন্ধুত্ব বজায় রেখেই আমেরিকার সঙ্গে সম্পর্ক মজবুত করেছে নয়াদিল্লি। বাইডেন প্রশাসনকেও সেই কথা মাথায় রাখতে হবে। তাছাড়া, কৌশলগত কারণে এশিয়া মহাদেশে চীনকে রুখতে ভারতের উপরই ভরসা রাখতে হবে ওয়াশিংটনকে। সূত্র : সংবাদ প্রতিদিন।

 



 

Show all comments
  • নিয়ামুল ২৫ নভেম্বর, ২০২১, ৬:১৮ এএম says : 0
    আমেরিকা কখনও কারো বন্ধু হতে পারে না
    Total Reply(0) Reply
  • Salman Ahmad Elias ২৫ নভেম্বর, ২০২১, ৮:৩৮ এএম says : 0
    এইটা কখনো জো বা্ইডেন করবে না
    Total Reply(0) Reply
  • Imraul Rafat Nesar ২৫ নভেম্বর, ২০২১, ৮:৩৮ এএম says : 0
    ভারতকে নিষেধাজ্ঞা না দিলে দীর্ঘদিনের মিত্র তুরষ্কের উপরে দেওয়া নিষেধাজ্ঞাও তুলে নিতে হবে
    Total Reply(0) Reply
  • Hossain Monir ২৫ নভেম্বর, ২০২১, ৮:৩৯ এএম says : 0
    নিষেধাজ্ঞার আওতায় আনার সঠিক সিদ্ধান্ত নিয়েছেন
    Total Reply(0) Reply
  • Habibur Rahman ২৫ নভেম্বর, ২০২১, ৮:৩৯ এএম says : 0
    সবাইকে নিষেধজ্ঞা দিতে দিতে আমেরিকা নিজেই এক সময় এক ঘরে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ