Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বিশ্বের সবচেয়ে বয়স্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যের বাসিন্দা চারলি ব্রিগসের পরিবার যেন তাদের পোষা বিড়াল ‘স্যাম’ ছাড়া অসম্পূর্ণ! তাই প্রিয় পোষা প্রাণীটির ‘অধিকার’ আদায়ে লড়ছেন তারা। চারলি ব্রিগসের দাবি, স্যামের বয়স ২৬ বছর। এটিই এখন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী জীবিত বিড়াল। এ জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে তার নাম তুলতে তৎপর তিনি।

চারলি ব্রিগসের দাবি অনুযায়ী তার বিড়ালের বয়স গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম থাকা বিড়ালটির চেয়ে দুই বছর বেশি। তিনি জানান, তার বন্ধুরা এ ব্যাপারে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন। এরপর তিনি যোগাযোগ করেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ তাঁকে জানিয়েছে, বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী বিড়ালের বয়স ২৪ বছর। এ কথা শোনার পর তিনি ব্যাকুল হয়ে পড়েন। সামাজিক যোগাযোগমাধ্যমে বন্ধুদের বিষয়টি জানালে তারা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্ত হওয়ার প্রক্রিয়া শুরু করার পক্ষে মত দেন। চারলি ব্রিগস তার দাবির পক্ষে বলেন, ২০০২ সালে তিনি টেনেসি অঙ্গরাজ্যের মেমফিসের রাস্তায় স্যামকে পান। যার কাছে স্যামের চিকিৎসা করান, সেই পশুচিকিৎসক নিশ্চিত করেছেন, স্যামের বয়স এখন ২৬। আর এর শারীরিক অবস্থাও ভালো। স্যামের কোনো রোগবালাই নেই। ব্রিগস যথাযথ প্রমাণপত্র গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার প্রক্রিয়া শুরু করেছেন। তার আশা, শিগগিরই স্যামের নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে উঠবে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত সবচেয়ে বেশ বয়সী বিড়াল ছিল টেক্সাসের ‘ক্রিম পাফ’। প্রাণীটি বেঁচে ছিল ৩৮ বছর ৩ দিন। সূত্র : ইউপিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন