Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সমস্যা সমাধানে আইএইএ’র সঙ্গে নীতিগত সমঝোতায় পৌঁছেছে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১০:২০ এএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ’র সঙ্গে তার দেশের অমীমাংসিত বিষয়গুলো সমাধান করার লক্ষ্যে একটি নীতিগত সমঝোতায় পৌঁছেছে দুই পক্ষ। আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসির সাম্প্রতিক তেহরান সফরে এ সমঝোতা হয় বলে তিনি জানিয়েছেন।

বুধবার এক অনলাইন সংলাপে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’কে একথা জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এ বিষয়ে যথাশীঘ্র সম্ভব ইরান ও আইএইএ একটি যৌথ বিবৃতি প্রকাশ করবে।

গ্রোসি সোমবার দু’দিনের সফরে ইরান আসেন এবং মঙ্গলবার ভিয়েনার উদ্দেশ্যে তেহরান ত্যাগ করার আগে ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান মোহাম্মাদ ইসলামি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনলাইন সংলাপের আগে আব্দুল্লাহিয়ান এক টুইটার বার্তায় গ্রোসির সঙ্গে তার বৈঠককে ‘আন্তরিক, খোলামেলা ও ফলপ্রসু’ বলে বর্ণনা করেন। তিনি বলেন, দু’পক্ষ সহযোগিতা চালিয়ে যেতে ‘ভালো কিছু’ সমঝোতায় পৌঁছেছে।একই সঙ্গে তিনি সতর্ক করে দিয়ে বলেন, কারিগরি বিষয়গুলোকে রাজনৈতিক বিতর্কে জড়ানোর চেষ্টা করলে তা হবে অগঠনমূলক কাজ।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সংলাপে আব্দুল্লাহিয়ান অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আসন্ন পরমাণু আলোচনা নিয়েও কথা বলেন। আগামী ২৯ নভেম্বর পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের ওই সংলাপ শুরু হবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ