Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

হতাশা নিয়েই শেষ ষোলয় মেসিরা

উড়ন্ত লিভারপুলের সঙ্গী রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

দলে তারকার কমতি নেই। বিশ্বের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি আর নেইমার একাদশে। সেই প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি) জিততে দিল না ম্যানচেস্টার সিটি। বুধবার রাতে ইতিহাদ স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ফিরতি লেগের ম্যাচে ২-১ গোলে জয় তুলে নিয়েছে পেপ গার্দিওলার দল। এই জয়ে গ্রুপসেরা হয়েই সিটি পা রাখল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয়।

তবে লিড নিয়েও হেরে পিএসজি ঠিকই পা রাখল নকআউট পর্বে। ৫ ম্যাচ থেকে ১২ পয়েন্ট নিয়ে ম্যানসিটি আছে ‘এ’ গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে। ৮ পয়েন্ট নিয়ে মেসির দল পিএসজি এরপরই। সমান ৪ পয়েন্ট করে নিয়ে লাইপজিগ তৃতীয় ও ব্রুগ চার নম্বরে। ব্রুগের হার ঘরের মাঠে আরবি লাইপজিগের কাছে ৫-০ গোলে হারাতেই পরের পর্ব নিশ্চিত হয় মেসিদের।
ইতিহাদে নিজেদের মাঠে সিটি অবশ্য শুরুতে তেমন ভাল খেলতে পারেনি। এমন কী খেলার ৫০তম মিনিটে কিলিয়ান এমবাপের গোলে এগিয়ে যায় পিএসজি। এটি দলটির হয়ে তার ৫০তম গোল। তবে এরপরই ৬৩ মিনিটে গ্যাব্রিয়েল জেসাসের পাস থেকে বল পেয়ে সমতা ফেরান রহিম স্টার্লিং। ৭৬তম মিনিটে গোল তুলে নেন জেসাসও। এই ব্যবধান ধরে রেখে মাঠ ছাড়ে তারা।
প্রতিপক্ষের মাঠে এসে নিজেদের ঠিকঠাক চেনাতে পারেন নি লিওনেল মেসি-নেইমাররা। এমবাপে গোল পেলেন ঠিকই কিন্তু সেই অপ্রতিরোধ্য গতির দেখা মিলল না। দলও হার মানল। যদিও এই হারের পরও পিএসজি ঠিকই জায়গা করে নিয়েছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ টুর্নামেন্টের নকআউট পর্বে।
একই রাতে শেরিফ তিরাসপুলের বিপক্ষে সহজ জয়ে শেষ ষোলোতে পা রাখল স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদও। ‘ডি’ গ্রুপের ম্যাচটিতে ৩-০ গোলে তুলে নেয় জয় কার্লো আনচেলত্তির দল। ম্যাচে রিয়ালকে এগিয়ে দেন ডেভিড আলাবা। এরপর ব্যবধান দ্বিগুণ করেন টনি ক্রুস। গোলের এই উৎসবে যোগ দেন করিম বেনজেমাও। সেক্স কাণ্ডে শাস্তির মুখে পড়া এই ফরাসি তারকা মাঠে অবশ্য বেশ দাপটই দেখালেন। খেলার দশম মিনিটে গোল পেয়ে যাচ্ছিলেন বেনজেমা। বলও পাঠিয়েছিলেন প্রতিপক্ষের জালে। কিন্তু রদ্রিগো অফসাইডে থাকায় গোলটি হয়নি।
এরপর শেরিফের বিপক্ষে ৩০তম মিনিটে আলাবার গোলে লিড নেয় রিয়াল। তারপর প্রথমার্ধ শেসের আগেই ক্রুসের গোল (২-০)। এই গোলটি বুঝতে অবশ্য গোল লাইন প্রযুক্তির সহায়তা নিতে হয় রেফারির। খেলার ৫৫তম মিনিটে গোল পান বেনজেমা। সেক্স-টেপ কাণ্ডে শাস্তি পাওয়া শাস্তির ধাক্কা কিছুটা হলেও সামলে উঠলেন এই ফরাসি প্লেমেকার। এই জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। গ্রুপের আরেক ম্যাচে শাখতার দোনেৎস্ককে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলয় পা রেখেছে ইন্টার মিলানও।
এদিকে, আগেই নকআউট পর্ব নিশ্চিত হওয়া নির্ভার ছিল উড়ন্ত। চাপে থাকা পোর্তোকে অনেকটা অনায়াসেই হারাল ইংলিশ জায়ান্টরা। অ্যানফিল্ডে ২-০ গোলে জিতল অলরেডরা। জয়ের নায়ক থিয়াগো আলকানতারা ও মোহাম্মদ সালাহ। লিগে টানা পাঁচ জয়ে ‘বি’ গ্রুপে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে লিভারপুল। এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে কারা উঠছে নিশ্চিত হয়নি। আরেক ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে জিতে এসি মিলান জমিয়ে তুলেছে লড়াই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উড়ন্ত লিভারপুল
আরও পড়ুন