Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

পদ্মা সেতুতে প্রথম দিন আটটি বাতি স্থাপন করা হয়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৮:৫৬ এএম

পদ্মা সেতুতে বাতি (ল্যাম্পপোস্ট) স্থাপনের কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) প্রথম দিন আটটি বাতি স্থায়ীভাবে স্থাপন করা হয়। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ভায়াডাক্টের দক্ষিণমুখী এস-৮ নম্বর পিলার থেকে এস-১ নম্বর পর্যন্ত এসব বাতি স্থাপন করা হয়েছে।

তিনি জানান, প্রতি ৩৭.৫ মিটার দূরত্বে মূল সেতুতে ৩২৮টি এবং দুই প্রান্তের ভায়াডাক্টে ৮৭টি সড়কবাতি স্থাপন হবে। প্রতিটি বাতিতে বসানো হবে ১৭৫ ওয়াটের এলইডি বাল্ব। এসব সড়কবাতি চীন থেকে আনা হয়েছে। অন্যগুলো শিগগিরই আসবে। তিনি আরও জানান, এখন সেতুতে প্রায় ১৬টি কাজ চলছে। এর মধ্যে রয়েছে পিচ ঢালাই, প্যারাপেট ওয়াল নির্মাণ ও বৈদ্যুতিক লাইন স্থাপন ইত্যাদি

জানা গেছে, প্রতিটি বাতির খুঁটি ১১.২ মিটার দীর্ঘ। এগুলো আন্তর্জাতিক মানসম্পন্ন সাধারণ সড়কবাতি। তবে, এগুলো ‌‘অ্যান্টি ফগ’ হিসেবে কাজ করবে না। প্রসঙ্গত, ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে নিচ দিয়ে রেলপথ ও ওপর দিয়ে সড়কপথ থাকবে। সেতুর কাজ শেষ প্রায় ৯৫ শতাংশ। আগামী বছরের ৩০ জুন যান চলাচলের জন্য সেতুটি উদ্বোধনের কথা রয়েছে।



 

Show all comments
  • Shamsul kavir কবীর ২৮ নভেম্বর, ২০২১, ৬:১২ পিএম says : 0
    এগিয়ে যাগ বাংলাদেশ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

১১ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন