Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

আবারও করোনায় নতুন ধরন, সতর্ক ভারত

৬ দেশ থেকে ব্রিটেন ভ্রমণে বিধিনিষেধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ১০:৩৭ এএম | আপডেট : ১০:৪৫ এএম, ২৬ নভেম্বর, ২০২১

দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা ও হংকংয়ে করোনাভাইরাসের নতুন ধরনের খোঁজ মিলেছে। আর এ নিয়ে ভারতের সব রাজ্যকে সতর্ক করেছে দেশটির কেন্দ্র সরকার।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) এক চিঠিতে জানানো হয়েছে, যেসব যাত্রীরা ওই তিন দেশ থেকে আসবেন, তাদের ক্ষেত্রে বাড়তি সতর্ক থাকতে হবে। জোর দিতে হবে নজরদারি ও পরীক্ষায়। তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের বিষয়েও সতর্কতা বজায় রাখতে হবে।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার একটি নতুন ধরনের খোঁজ মিলেছে। যা আগে কখনও দেখা যায়নি। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, বি.১.১.৫২৯ প্রজাতিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২২ জন।

করোনাভাইরাসের এ ধরনের বিষয়ে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ভাইরোলজিস্ট টম পিকক দাবি করেছেন, ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকায় এ প্রজাতি ছড়িয়ে পড়েছে।

তবে বৃহস্পতিবার ভারতের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য সচিবদের লেখা চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকায় নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয়জন। বতসোয়ানা ও হংকংয়ে আক্রান্তের সংখ্যা যথাক্রমে তিন ও এক। এ অবস্থায় ওই তিন দেশ থেকে যেসব যাত্রী আসবেন, তাদের ওপর কড়া নজরদারি চালাতে হবে। করতে হবে পরীক্ষা।

একইসঙ্গে গত ১১ নভেম্বর যে দেশগুলো থেকে ভারতে আগত যাত্রীদের ঝুঁকিপূর্ণ তালিকায় রাখা হয়েছে তাদের ক্ষেত্রেও একইরকমভাবে নজরদারি চালানোর নির্দেশ দিয়েছেন দেশটির স্বাস্থ্য সচিব।

করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত এবং সংক্রমণ ছড়িয়ে পড়ার ভয়ে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, লেসোথো এবং এসওয়াতিনি থেকে যুক্তরাজ্যমুখী ফ্লাইট বন্ধ করা হয়েছে। এছাড়া আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলো থেকে ব্রিটেনের পৌঁছানোর পর কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। শুক্রবার (২৬ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।



 

Show all comments
  • Shanto ২৬ নভেম্বর, ২০২১, ১২:৪৫ পিএম says : 0
    প্রথমে আমি ভেবেছিলাম যে ভূয়া ভাইরাস হচ্ছে মানুষকে হত্যার জন্য জৈব অস্ত্র। কিন্তু এখন আমি বিশ্বাস করি নকল বিষাক্ত টিকা হচ্ছে আসল জৈব অস্ত্র। তাই WHO, সরকার এবং মূলধারার গণমাধ্যমগুলি ভুয়া ভ্যাকসিন মানুষ যাতে নেয় সে জন্য মানুষের মগজ ধোলাই করছে নানারকম নাটকের মাধ্যমে।
    Total Reply(0) Reply
  • Md Robin Khan ২৬ নভেম্বর, ২০২১, ২:০৬ পিএম says : 0
    আবার ও বাংলাদেশ নাটক শুরু হবে,,,লকডাউন নামে
    Total Reply(0) Reply
  • S.N. Tarek Rahman ২৬ নভেম্বর, ২০২১, ২:০৬ পিএম says : 0
    ভারতে করোনা বৃদ্ধির নাটকে বাংলাদেশ সরকারকে রাজনৈতিক ভাবে সুবিধা দিবে
    Total Reply(0) Reply
  • KM Abbas ২৬ নভেম্বর, ২০২১, ২:০৭ পিএম says : 0
    ভারতে করোনা বৃদ্ধি, বাংলাদেশের জন্য এটা ভয়ংকর।। তাই অনতিবিলম্বে বাংলাদেশে লকডাউন দেওয়া দরকার।।
    Total Reply(0) Reply
  • Md Samaun Islam Saju ২৬ নভেম্বর, ২০২১, ২:০৭ পিএম says : 0
    আবারো কি লকডাউন হবে নাকি? তবে এটাই অনুমান করা যায় প্রথমত ছাত্র আন্দোলন দ্বিতীয়তঃ বিএনপি'র আন্দোলন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৩ ডিসেম্বর, ২০২১
২ ডিসেম্বর, ২০২১
২ ডিসেম্বর, ২০২১
১ ডিসেম্বর, ২০২১
১ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ