Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার দাবিটি যৌক্তিক -জাপা চেয়ারম্যান জি এম কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৩:৩২ পিএম

জাপা চেয়ারম্যান জি এম কাদের এমপি বলেছেন, পণ্য উৎপাদনকারী, ব্যবসায়ী ও ভোক্তাদের স্বার্থ সংরক্ষণ করে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে সরকারের দায়িত্ব বেশি। তবে দ্রব্যমূল্য সহনীয় রাখতে ব্যবসায়ী সংগঠনগুলোকেও নজরদারির ভূমিকা পালন করতে হবে। অবৈধ সিন্ডিকেট দ্বারা পণ্য মজুদ করে কৃত্তিম সঙ্কট সৃষ্টির মাধ্যমে দ্রব্যমূল্য বৃদ্ধি করা অপরাধ। এই ধরনের অপরাধের জন্য দেশের প্রচলিত আইনে শাস্তির বিধান রয়েছে। ভর্তুকি প্রদান একটি সাময়িক ব্যবস্থা। কোনভাবেই এটি দীর্ঘায়িত হতে পারেনা। বিদ্যুত খাতে দীর্ঘ মেয়াদি ভর্তুকি দেয়ার কোন যৌক্তিক কারণ নেই এবং এই খাতে ইনডেমনিটি সমর্থন করা যায় না। দরিদ্র মানুষকে স্বল্প মূল্যে নিত্য পণ্য সরবরাহ করা টিসিবির লক্ষ্য। তবে এই প্রতিষ্ঠানটি আমলাতান্ত্রিক দুর্নীতি ও অনিয়মের কারণে প্রত্যাশিত ভূমিকা পালন করতে পারছে না। কৃষক যেন উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পায় সেজন্য বাজার ব্যবস্থাপনায় সরকারের সহযোগিতা ও সড়কপথে চাঁদাবাজি বন্ধে সরকারকে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। বর্তমানে পরিবহন খাতে কিছু ব্যবসায়ীর নিকট দেশের জনগণ জিম্মি হয়ে আছে। গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার দাবিটি যৌক্তিক। অতীতেও গণপরিবহনেও হাফ ভাড়া ছিলো। তাই এটি পুনরায় চালু করা উচিত। আজ শুক্রবার সকালে রাজধানীর তেজগাঁওস্থ এফডিসিতে মুক্তবাজার অর্থনীতিতে বাজার নিয়ন্ত্রণে সরকারের ভূমিকা নিয়ে এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি এসব কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে নানা অর্জন রয়েছে। এসব অর্জনের পাশাপাশি আয় বৈষম্য আগের তুলনায় অনেক বেড়েছে। ফলে এক শ্রেণির মানুষের ক্রয় ক্ষমতা বাড়লেও দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর ক্রয় ক্ষমতা অনেক কমেছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কতটা লাগামহীন টিসিবির খোলাবাজারে ট্রাকের পিছনে মানুষের দীর্ঘ লাইন দেখলে তা বুঝা যায়। করোনার কারণে যে আড়াই-তিন কোটি মানুষ নতুনভাবে দরিদ্র হয়েছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের বৃদ্ধি তাদের জীবনকে দুর্বিষহ করে তুলছে। দেশে কোন প্রাকৃতিক দুর্যোগ নেই, হরতালনেই। সরকার বলছে খাদ্যের মজুদ যথেষ্ট রয়েছে। কৃষকরাও কঠোর পরিশ্রম করে পর্যাপ্ত ফসল উৎপাদন করছে। তাহলে কেন দ্রব্যমূল্যের অস্বাভাবিক উর্ধ্বগতি। সম্প্রতি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় নিত্য পণ্যের বাজারে আরো বেশি অস্থিরতা তৈরি হয়েছে। তেলের দাম বৃদ্ধির সাথে সাথে গণপরিবহনের ভাড়া তেলের দাম বাড়ার চাইতেও অনেকগুণ বেশি আদায় করা হচ্ছে। সারা জীবনশিক্ষার্থীদের হাফ ভাড়া প্রদানের যে রীতি ছিলো তা প্রদানেও অস্বীকার করছে বেসরকারি বাস মালিকরা। সিএনজি চালিত বাসগুলোও তথ্য গোপন করে ডিজেল চালিত পরিবহন হিসেবে বেশি ভাড়া আদায় করছে। গণপরিবহনে ভাড়া বাড়ানো বা শিক্ষার্থীদের হাফ ভাড়া প্রদানের জন্য সরকারের সাথে বাস মালিকদের যে মিটিং হয় তা দেখে মনে হয় মন্ত্রী আমলারা বাস মালিকদের প্রতিনিধত্ব করছেন। যা দু:খজনক। অনতিবিলম্বে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া প্রদানের ঘোষণা বেসরকারি বাস মালিকদের পক্ষ থেকে প্রত্যাশা করছি। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যন হাসান আহমেদ চৌধুরী কিরণ ১০ দফাসুপারিশ করেন। সুপারিশগুলো হচ্ছে, পণ্যের বন্টন ব্যবস্থাপনা নিশ্চিত করা, বাজার ব্যবস্থামনিটরিং জোরদার করে পণ্যের দাম নিয়ন্ত্রণে নীতিমালা তৈরি করা, অবৈধ মজুদ, কালোবাজারি ও চোরাচালান রোধে সরকারি সংস্থাসমূহের কার্যক্রম সমন্বয় করে আরো জোরদার করা, অনৈতিক মজুদদারী ও অবৈধ সিন্ডিকেটের সাথে জড়িত ব্যবসায়ীদের দৃশ্যমান শাস্তি প্রদানএবং ট্রেড বডিসহ জাতীয় সংসদ ও স্থানীয় সরকার নির্বাচনে তাদেরকে মনোনয়ন না দেয়া, বাজারমূল্য পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে ব্যবসায়ী সংগঠনগুলোকে স্বপ্রণোদিত হয়ে ব্যবস্থা গ্রহণকরা ৫। সড়কপথে পণ্য পরিবহনে অবৈধ টোল আদায় বন্ধ করে চাঁদাবাজদেরকে কঠোরভাবে নিয়ন্ত্রণকরা, পণ্য পরিবহনে রেলওয়েসহ বিআরটিসিকে সম্পৃক্ত করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ