Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কয়েকদিনের অস্থিরতার পর হনিয়ারার নিয়ন্ত্রণ নিচ্ছে অস্ট্রেলিয়ার পুলিশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৩:৪৯ পিএম

কয়েক দিনের সহিংস বিক্ষোভের পর সলোমন দ্বীপপুঞ্জের রাজধানী হনিয়ারার নিয়ন্ত্রণ নিতে শুরু করেছে অস্ট্রেলিয়ার পুলিশ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শুক্রবার সকালেও চায়নাটাউন এলাকায় লুটপাট এবং অগ্নি সংযোগ অব্যাহত থাকায় সেখানে টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, বিকালের দিকে নতুন করে কারফিউ আরোপ করা হতে পারে।
অস্ট্রেলিয়ার কাছে সহায়তা চেয়ে পাঠানো প্রধানমন্ত্রী মানাসে সোগাভেরে শুক্রবার সহিংস বিক্ষোভের জন্য বিদেশি রাষ্ট্রকে দায়ী করেছেন। তবে তিনি কোনও দেশের নাম উল্লেখ করেননি।
গত বুধবার ওই সহিংসতা শুরু হয়। ওই দিন বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীকে উৎখাত করতে পার্লামেন্টে ঢুকে পড়ে। বৃহস্পতিবার লকডাউন উপেক্ষা করে আবারও বিক্ষোভ শুরু হয়, সরকারি ভবন, থানা এবং ব্যবসা প্রতিষ্ঠানে আগুন ধরিয়ে দেয়।
বিক্ষোভকারীদের বড় অংশই এসেছে সলোমন দ্বীপপুঞ্জের সবচেয়ে জনবহুল প্রদেশ মালাইটা থেকে। দীর্ঘদিন ধরেই তারা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে আসছে। বুধবার তারা পার্লামেন্টে ঢুকে পড়ে এবং প্রধানমন্ত্রীকে উৎখাতের চেষ্টা করে। সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন