Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মেক্সিকোতে নারীবাদী বিক্ষোভে গোলাগুলি, নিহত ৩

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৩:৫৮ পিএম

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর সনোরা শহরে নারীবাদীদের এক বিক্ষোভের মধ্যে গোলাগুলির ঘটনায় অন্তত তিনজনের প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও কিছু লোক। শুক্রবার (২৬ নভেম্বর) রাজ্যটির অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে পাঠানো বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
বৃহস্পতিবার (২৫ নভেম্বর) গোয়েইমাস শহরের মিউনিসিপাল প্যালেসের (স্থানীয় সরকার ভবন) বাইরে ঘটনাটি ঘটেছে বলে তারা জানিয়েছে। নিহতদের মধ্যে দুইজন পুরুষ ও একজন নারী রয়েছেন।
নিহত নারী বিক্ষোভে অংশগ্রহণ করতে এসেছিলেন, আর বাকি দুইজন শহরের মেয়র কার্লা করডোভার দেহরক্ষী ছিলেন বলে মেক্সিকান সংবাদপত্র লা হর্নাদার প্রতিবেদনে জানানো হয়। গুলির ঘটনার বিস্তারিত কোনো তথ্য এখন পর্যন্ত জানা যায়নি।
ল্যাটিন আমেরিকার দেশটিতে নারীর প্রতি সহিংসতা বন্ধে বৃহস্পতিবার বিভিন্ন শহরে একযোগে বিক্ষোভ হয়েছে।
রাজধানী মেক্সিকো সিটিতে একদল বিক্ষোভকারী পুলিশের আত্মরক্ষার বর্ম কেড়ে নিতে চাইলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের লক্ষ্য করে স্মোক বম্ব (ধোঁয়া বোমা) ছোড়ে।
এদিন বিক্ষোভ-সহিংসতায় ১০ নারী পুলিশ সদস্যসহ ১৭ জন আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় মিডিয়াগুলো।
কেবল মেক্সিকোতেই নয়, বৃহস্পতিবার বিশ্বের অন্যান্য দেশেও একই রকম বিক্ষোভ হয়েছে বলে বিবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়।
উল্লেখ্য, ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কের ইস্তাম্বুলে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশকে কাঁদুনে গ্যাস ছুড়তে হয়েছে। বার্সেলোনা, প্যারিস ও লন্ডনেও এদিন নারীর প্রতি সহিংসতা বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন শত শত বিক্ষোভকারী। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেক্সিকো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ