Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

গ্র্যামির ইতিহাসে প্রথমবার পাকিস্তানি গায়িকার মনোনয়ন প্রাপ্তি

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৫:২২ পিএম

সম্প্রতি ঘোষণা করা হয়েছে সংগীতে পৃথিবীর সবচেয়ে সম্মানজনক পুরস্কার গ্র্যামির ৬৪তম আসরের মনোনয়নপ্রাপ্ত শিল্পীদের নাম। বিখ্যাত মার্কিন সংস্থা ‘দ্য রেকর্ডিং অ্যাকাডেমি’ প্রতি বছর বিশ্বের সেরা সংগীতশিল্পীদের হাতে এই সম্মাননা তুলে দেয়। এবার সেই তালিকায় জায়গা করে নিয়েছেন পাকিস্তানি গায়িকা আরুজ আফতাব। এর মাধ্যমে প্রথমবারের মতো কোনো পাকিস্তানি গায়িকা সম্মানজনক এই পুরস্কারে মনোনয়ন পেলেন।

জানা গেছে, আরুজ আফতাব মনোনয়ন পেয়েছেন তার ভালচার প্রিন্স অ্যালবামের ‘মোহাব্বত’ গানটির জন্য। সেরা নতুন শিল্পী ক্যাটাগরিতে তার নামটি জ্বলজ্বল করছে। তিনি ছাড়া এই ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন অলিভিয়া রদ্রিগো, ফিনিয়াস, দ্য কিড লারোই ও জিমি অ্যালেন। ২০২২ সালের ৩১ জানুয়ারি লস অ্যাঞ্জেলসে গ্র্যামি অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

মজার ব্যাপার হলো আরুজের ‘মোহাব্বত’ গানটি রিলিজ হওয়ার পর থেকেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ২০২১ সালের গ্রীষ্মের প্লেলিস্টে ছিল। সেটা নিয়েও অনেক আলোচনা হয়েছিল। এছাড়া ইউটিউবে চোখ রাখলে দেখা যায়, আরুজের গাওয়া গানটিতে ৬ লাখ ৯৩ হাজার ভিউ। আর গায়িকার চ্যানেলে সাবস্ক্রাইবারের সংখ্যা ২১ হাজার ৮০০।

আরুজ আফতাবের জন্ম ও বেড়ে ওঠা পাকিস্তানের লাহোর। তিনি বোস্টনের বার্কলি কলেজ অব মিউজিকে সংগীত উৎপাদন এবং প্রকৌশল নিয়ে পড়াশোনা করেছেন। গজল ও শাস্ত্রীয় সংগীতে পারদর্শী তিনি।

উল্লেখ্য, এর আগে ১৯৯৭ সালে অবশ্য ওস্তাদ নুসরাত ফতেহ আলী খান গ্র্যামির মনোনয়ন পেয়েছিলেন। তবে তিনি ছিলেন পুরুষ। নারী হিসেবে আরুজ সৃষ্টি করলেন ইতিহাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মনোনয়ন

১৭ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ