Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

মাসব্যাপি স্তন ক্যান্সার সচেতনতা ও স্ক্রিনিং প্রোগ্রামের মূল্যায়ন, সুপারিশ ও কৃতজ্ঞতা জ্ঞাপন অনুষ্ঠান আগামীকাল প্রেস ক্লাবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৫:৩৪ পিএম

বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম ও আন্তর্জাতিক রোটারি জেলা ৩২৮১ যৌথভাবে আগামিকাল ২৭ নভেম্বর শনিবার সকাল ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে মাসব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা ও স্ক্রিনিং কর্মসূচীর মূল্যায়ন ও সুপারিশ উপস্থাপন, ও এর উপর আলোচনার আয়োজন করেছে।

বিশ্বজুড়ে কোভিড-১৯ অতিমারীতে লক্ষণ দেখা দেয়ার আগেই ঝুঁকিপূর্ণ মানুষের ক্যান্সার নির্নয় তথা ক্যান্সার স্ক্রিনিং মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এমনিতে নারীদের স্তন ও জরায়ুমুখ ক্যান্সার স্ক্রিনিং আমাদের দেশে কাঙ্খিত সফলতা পায়নি নানাবিধ কারণে। এমতাবস্থায় গত অক্টোবর মাসে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের অন্তর্ভূক্ত ১৭টি সংগঠন ও রোটারির ৪১টি ক্লাব মিলে ১০ অক্টোবর ৯ম বারের মতো সারাদেশে স্তন ক্যান্সার সচেতনতা দিবস পালন ও মাসব্যাপী সচেতনতা ও ফ্রি স্ক্রিনিং কর্মসূচীর আয়োজন করে। প্রত্যাশার বেশি সাড়া এবং স্ক্রিনিং সেবায় গুণগত উত্তরণের পাশাপাশি এর সীমাবদ্ধতা বিশ্লেষণ ও এর প্রেক্ষিতে কিছু সুপারিশ তুলে ধরা হবে এ অনুষ্ঠানে।

এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন ও সক্রিয় অংশগ্রহণের জন্য সাংবাদিকসহ কয়েকজন ব্যক্তি ও কয়েকটি সংগঠন/প্রতিষ্ঠানকে কৃতজ্ঞতা স্মারক প্রদান করা হবে।

ডা. বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী ডা. মো: হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাতীয় অধ্যাপক ডা. মাহমুদ হাসান এবং বিশেষ অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ছয়েফ উদ্দিন আহমেদ ও রোটারি জেলা ৩২৮১ এর গভর্নর ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী উপস্থিত থাকবেন। প্যানেল আলোচক হিসেবে বিশিষ্ট গাইনি অনকোলজিষ্ট অধ্যাপক ডা. সাবেরা খাতুন ও ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের প্রধান অধ্যাপক ডা. স্বপন বন্দোপাধ্যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ