Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

জরুরি অবস্থার মুখে ইসরাইল: নাফতালি বেনেট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৬:৫৫ পিএম

দক্ষিণ আফ্রিকায় পাওয়া ডেল্টার চেয়েও ‘ভয়ঙ্কর’ করোনাভাইরাসের নতুন রূপের সন্ধান পাওয়া্ গিয়েছে ইসরাইলে। দক্ষিণ-পূর্ব আফ্রিকার মালউই থেকে এক আসা এক ব্যক্তির শরীরে করোনার ওই রূপ পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ইসরাইল সরকার। যার জেরে নতুন করে উদ্বেগ ছড়িয়েছে সে দেশের নাগরিকদের মধ্যে।

বিশেষজ্ঞরা জানিয়েছেস, অন্তত ৫০ বার জিনের বিন্যাস আর ৩২ বার স্পাইক প্রোটিন চরিত্র বদলে তৈরি হয়েছে নতুন রূপ বি.১.১৫২৯। গুরুতর অসুস্থ ও যথাযথ চিকিৎসা না পাওয়া কোনও এইচআইভি আক্রান্ত মানুষের দেহে করোনাভাইরাসের একাধিক মিউটেশনের ফলেই এই নতুন রূপ তৈরি হয়েছে বলে জানিয়েছেন ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের জেনেটিক্স ইনস্টিটিউটের ডিরেক্টর ফ্রাঁসোয়া বালু।

নতুন রূপে আক্রান্ত প্রথম ব্যক্তির খোঁজ মেলার পর শুক্রবারই স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে জরুরি ভিত্তিতে বৈঠকে বসেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। বৈঠকের পর তিনি বলেন, ‘ডেল্টার চেয়েও বেশি সংক্রামক এই নতুন রূপ। আমাদের দেশ জরুরি অবস্থার মুখে দাঁড়িয়ে রয়েছে।’

ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন রূপে আক্রান্ত ব্যক্তি ও তার সংস্পর্শে আসা আরও দু’জনকে নিভৃতবাসে রাখা হয়েছে। বি.১.১৫২৯ রূপের মোকাবিলায় ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকা ছাড়াও আফ্রিকা মহাদেশের আরও ছ’টি দেশের যাত্রীদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ডেল্টা হানায় সম্প্রতি ইউরোপের বেশ কয়েকটি দেশে কোভিডের চতুর্থ, এমনকি পঞ্চম ঢেউও আছড়ে পড়েছে। সেই পরিস্থি্তিতে দাঁড়িয়ে আরও বিপজ্জনক রূপের আবির্ভাবে উদ্বেগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৃহস্পতিবারই জরুরি ভিত্তিতে বৈঠকে বসে সংস্থাটি। ইম্পিরিয়াল কলেজের ভাইরোলজিস্ট টম পিকক বলেন, ‘এই রূপ ডেল্টার চেয়েও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। তবে উল্লেখ্য, এই রূপে এখনও পর্যন্ত খুব কম সংখ্যক মানুষই আক্রান্ত হয়েছে।’ সূত্র: টাইমস অব ইসরাইল।



 

Show all comments
  • jack ali ২৬ নভেম্বর, ২০২১, ৮:৪৮ পিএম says : 0
    O'Allah wipe out Barbarian Occupier Zionist Israel by Corona virus from Palestinian Land fore ver. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ