Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

জার্মানি প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন আনালিনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৭:১৪ পিএম

চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল নারী হলেও কোন নারী কখনও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হতে পারেননি। তবে সেই রেকর্ড এবার ভাঙতে যাচ্ছে। গ্রিন পার্টির কো-লিডার আনালিনা বেয়ারবক নতুন সরকারের এই পদে বসবেন। বৃহস্পতিবার দলটির পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়েছে।

সব কিছু ঠিকঠাক থাকলে আনালিনা বেয়ারবকই হতে যাচ্ছেন জার্মানির প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, জার্মানিতে সরকার গঠনে জোট করেছে সোশ্যাল ডেমোক্র্যাট এসপিডি, উদারপন্থী এফডিপি ও গ্রিন পার্টি। এই জোট সরকারের যাত্রা শুরু হবে আগামী মাসে। এর আগে গ্রিন পার্টি ঘোষণা দিল, ৪০ বছর বয়সী আনালিনা পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন। তিনি ক্রীড়াবিদ ছিলেন।

জার্মানির পররাষ্ট্রনীতি কী হবে ক্ষমতা গ্রহণের আগে তা নিয়ে ইঙ্গিত দিয়েছেন আনালিনা। তিনি বলেছেন, রাশিয়া ও চীনের বিষয়ে দৃঢ় অবস্থান নেবেন। এ ছাড়া মানবাধিকার ও আইনের শাসনের বিষয়েও দৃঢ় অবস্থান নেওয়ার ইঙ্গিত দিয়েছেন তিনি। নতুন সরকার প্রসঙ্গে গ্রিন পার্টির ম্যানেজার মাইকেল কেলনার এক বিবৃতিতে বলেন, ‘সুপার মিনিস্ট্রি’ হিসেবে পরিচিত অর্থ, জ্বালানি ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয়ের প্রধান হবেন আনালিনা। মাইকেল কেলনার নিজে হবেন ভাইস চ্যান্সেলর।

গত সেপ্টেম্বরের নির্বাচনে বর্তমান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের বিরুদ্ধে লড়াই করেছিলেন আনালিনা। কিন্তু হেরে গেছেন তিনি। এ ছাড়া তার দল ভোট পেয়েছে ১৫ শতাংশ। তবে এই ভোটের মাধ্যমে প্রায় ১৬ বছর পর আবার ক্ষমতায় ফিরছে দলটি। জোটে থাকা এপিডির নেতা ওলাফ শলৎজ চ্যান্সেলর হচ্ছেন। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন