Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

রাশিয়ায় কয়লা খনি বিস্ফোরণে নিহত বেড়ে ৫২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ১২:১৩ এএম

রাশিয়ার সাইবেরিয়ায় একটি কয়লা খনিতে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৫২ জনে পৌঁছেছে। বৃহস্পতিবার দেশটির জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। এদিন সকালে সাইবেরিয়ার লিস্টভ্যাজনায়ার ওই খনিতে মোট ২৮৫ জন শ্রমিক কাজ করছিলেন। মিথেন গ্যাস বিস্ফোরণ এবং আগুনের কারণে খনিটি বিষাক্ত ধোঁয়ায় ভরে গেলে বাতাস চলাচল বন্ধ হয়ে যায়। ফলে শ্রমিকেরা প্রায় ২৫০ মিটার মাটির নিচেই মারা যান। এর কয়েক ঘণ্টা পরে উদ্ধারকারীরা প্রথমে ১৪টি লাশ খুঁজে পান। কিন্তু আগুন থেকে মিথেন ও কার্বন মনোক্সাইড গ্যাস বেড়ে গেলে নিখোঁজ বাকি ৩৮ জনের অনুসন্ধান থামাতে বাধ্য হন তারা। পরে আরো ২৩৯ জনকে জীবিত উদ্ধার করা হয়।
দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস এবং আরআইএ-নভোস্তি জরুরি উদ্ধার কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম সাইবেরিয়ার কেমেরোভো অঞ্চলের লিস্টভ্যাজনায়া খনিতে আর কোনো জীবিত ব্যক্তিকে খুঁজে পাওয়ার সম্ভাবনা নেই। ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি আঞ্চলিক প্রশাসনের একজন প্রতিনিধিকে উদ্ধৃত করেছে জানিয়েছে, বৃহস্পতিবারের দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৫২, তারা কার্বন মনোক্সাইড বিষক্রিয়ায় মারা গেছে।
২০১০ সালের পর রাশিয়ায় সবচেয়ে বড় খনি দুর্ঘটনা এটি। সে বিস্ফোরণে এই অঞ্চলের রাস্পাদস্কায়া খনিতে বিস্ফোরণে ৯১ জন নিহত হয়েছিল। পরের দিন খনির একটি সরু অংশে আটকে পড়া শ্রমিকদের সন্ধান করতে গিয়ে ছয়জন উদ্ধারকর্মীও মারা যান। বৃহস্পতিবারের এই দুর্ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছেন দেশটির স্থানীয় সরকার।
রাশিয়ার সহকারী প্রসিকিউটর জেনারেল দিমিত্রি দেমেশিন সাংবাদিকদের বলেছেন, সম্ভবত একটি স্ফুলিঙ্গের কারণে মিথেন বিস্ফোরণ ও আগুন লেগেছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিহতদের শোকসন্তপ্ত পরিবারের জন্য শোক ও সমবেদনা জানিয়েছেন। আহতদের সব ধরণের সহায়তা দেয়ার নির্দেশ দিয়েছেন তিনি। সূত্র : এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া

১১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন